বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের কর প্রত্যাহারের দাবি

নতুন (২০২১-২২) বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2021, 12:55 PM
Updated : 4 June 2021, 12:55 PM

শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ' নো ভ্যাট অন এডুকেশন' ব্যানারে সংবাদ সম্মেলন করে এই দাবি জানান বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

লিখিত বক্তব্যে ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থী মুক্ত রেজোয়ান বলেন, “২০১০ এবং ২০১৫ সালে বেসরকারি শিক্ষা ব্যবস্থার উপর সরকার যে অযৌক্তিক ভ্যাট চাপানোর চেষ্টা করেছিল, আমরা 'নো ভ্যাট অন এডুকেশন' ব্যানারে সরব ছিলাম এবং বেসরকারি শিক্ষা ব্যবস্থাকে পণ্যে রূপান্তর করার যে অপচেষ্টা তা রুখে দিয়ে ২০১৫ সালে সরকারকে ভ্যাট প্রত্যাহার করতে বাধ্য করেছিলাম।

“এবারও পূর্বের মতোই আমরা বলতে চাই, শুধু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নয়, যেখানেই শিক্ষাকে পণ্যে রূপান্তর করার নূন্যতম চেষ্টা চলবে, সেখানেই প্রতিরোধ গড়ে তোলা হবে।”

আগামী ১০ জুনের মধে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের উপর ১৫ শতাংশ কর আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার না করা হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তিনি।

এবার বাজেটে শিক্ষাখাতকে গুরুত্ব দেওয়া হয়নি দাবি বলেও করেন তিনি।

সংবাদ সম্মেলন বেশ কয়েকটি দাবি তোলা হয়। এগুলো হল- বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব ইউজিসিকে খতিয়ে দেখতে হবে, দেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন টিউশন ফি নীতিমালা প্রণয়ণ করতে হবে, বেসরকারি বিশ্ববিদ্যালয় অভিন্ন গ্রেডিং পদ্ধতি চালু করতে হবে, গবেষণা খাতে বরাদ্দ বাড়াতে হবে, করোনাকালীন সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা জীবন নিশ্চিতে প্রণোদনা দিতে হবে।