ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ‘হাল্ট প্রাইজ’ জিতল টিম সূর্যমুখী

সমুদ্র-শৈবাল থেকে বায়োডিগ্রেডেবল প্লাস্টিক তৈরির ধারণা দিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘হাল্ট প্রাইজ’ চ্যাম্পিয়ন হয়েছে টিম সূর্যমুখী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 02:09 PM
Updated : 15 Dec 2019, 02:09 PM

রোববার প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, শনিবার মহাখালীর ব্র্যাক সেন্টারের অডিটরিয়ামে অন্ত: বিশ্ববিদ্যালয় পর্যায়ের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

খাবারের মোড়কসহ বিভিন্ন প্রয়োজনে সমুদ্র শৈবাল থেকে প্রস্তুতকৃত বায়োডিগ্রেডেবল প্লাস্টিক সামগ্রীর চাহিদা বাড়াতে ওই ব্যবসায়িক মডেল দাঁড় করিয়েছেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থী আলিয়া ফাইরুজ, রিফা তামান্না, নায়ারা নুর ও সালওয়া রাফির দল।

প্রতিযোগিতায় পানির অপচয় রোধে উন্নত প্রযুক্তির নজেল তৈরির মডেল উপস্থাপন করে প্রথম রানার আপ হয়েছে টিম কোয়াডফেকটা এবং গ্যাসের অপচয় রোধে উন্নত প্রযুক্তির স্টোভ তৈরির ধারণা দিয়ে দ্বিতীয় রানার আপ হয়েছে টিম ইগনাইট।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘হাল্ট প্রাইজ’কে বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা মনে করা হয়। জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ফাউন্ডেশন যৌথভাবে এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ী দলকে এক মিলিয়ন ডলার (৮ কোটি ৫০ লাখ টাকা) পুরস্কার প্রদান করা হবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের চ্যাম্পিয়ন দল এরপর হাল্ট প্রাইজের রিজিওনাল ফাইনাল রাউন্ডে অংশ নিবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

অন-ক্যাম্পাস ফাইনালের বিচারক ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও ব্র্যাক বিজনেস স্কুলের ডিন অধ্যাপক মোহাম্মদ মাহবুব রহমান, সহযোগী অধ্যাপক সেবাস্টিয়ান গ্রোহ, পেপার রাইম অ্যাডভারটাইজিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আ জ ম সাইফউদ্দিন, কাজী আইটি সেন্টারের কান্ট্রি ডিরেক্টর জারা মাহবুব এবং স্টার্ট আপ ঢাকার প্রতিষ্ঠাতা ও সিইও মুস্তাফিজুর রহমান খান।