আইইউবিতে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি,বাংলাদেশে (আইইউবি) ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে এক আন্তর্জাতিক সম্মেলন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2019, 12:54 PM
Updated : 29 Sept 2019, 12:54 PM

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরায় আইইউবি ক্যাম্পাসে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সেস ইন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং –আইসিএইই’ শিরোনামে  তিন দিন ব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ এই সম্মেলনের আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন আইইইই পাওয়ার অ্যান্ড অ্যানার্জি সোসাইটির প্রেসিডেন্ট এবং যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক এর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের  অধ্যাপক সাইফুর রহমান।

উপস্থিত ছিলেন আইসিইই ২০১৯ এর চিফ পেট্রোন ও আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান  এ মতিন চৌধুরী, অর্গানাইজিং চেয়ার মোস্তফা হাবিব চৌধুরী,আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন,কনফারেন্স জেনারেল চেয়ার আব্দুর রাজ্জাক আইইউবির ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার বিজ্ঞান অনুষদের ডিন মোহাম্মদ আনোয়ার এবং আইইইই বাংলাদেশের চেয়ার ও বুয়েটের অধ্যাপক সেলিয়া শাহনাজ।

অধ্যাপক সাইফুর বলেন, “ইঞ্জিনিয়ারদের সেভাবেই কাজ করা উচিৎ যেন তা মানুষের উপকারে আসে।”

শিক্ষকদের বেশি করে গবেষণা কাজে জড়িত থাকার আহবান জানান তিনি ।

মতিন চৌধুরী বলেন,“নিত্য-নতুন প্রযুক্তি এবং প্রযুক্তিগত ধারণা প্রতিনিয়ত বদলে দিচ্ছে বিশ্বকে। তাই আমাদেরও উচিৎ কিভাবে এই পরিবর্তনের সঙ্গে সমানতালে চলা যায় এবং ভবিষ্যত প্রযুক্তিকে ধারণ করা যায় সেই শিক্ষা অর্জন করা।”

আইসিএইই এর মূল লক্ষ্য হলো ইঞ্জিনিয়ার এবং গবেষকদের একত্রিত করার মাধ্যমে তাদের অভিজ্ঞতা,তাদের সাম্প্রতিক গবেষণা এবং ভবিষ্যতের গতি-প্রকৃতি সম্পর্কে ধারণা লাভ করা। সেইসঙ্গে বাস্তবভিত্তিক চ্যালেঞ্জ মোকাবিলা ও তার সমাধান খুঁজে বের করা।