সেরা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেল আইইউবি

বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেয়েছে আইইউবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2019, 12:15 PM
Updated : 3 Feb 2019, 12:15 PM

স্পেনের গবেষণা সংস্থা স্প্যানিশ ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের (সিএসআইস) ওয়েবোমেট্রিক্স র‌্যাংকিং ওয়েব অব ইউনিভার্সিটিজের (আরডব্লিউইউ) করা র‌্যাংকিংয়ে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা লাভ করেছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি,বাংলাদেশ (আইইউবি)।

রোববার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ থেকে ১৪৭টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ আরডব্লিউইউ এর এই র‌্যাংকিংয়ের অন্তর্ভুক্ত হয়।

আরডব্লিউইউ চারটি মানদন্ড বিবেচনায় নিয়ে বিশ্বব্যাপী এই র‌্যাংকিং তৈরি করে থাকে। সেগুলো হল-উপস্থিতি, দৃশ্যমান অবস্থা,স্বচ্ছতা এবং শিক্ষক ও গবেষকদের সর্বোচ্চ মান।

বিভিন্ন উন্মুক্ত তথ্য ভান্ডারের সাহায্যে এগুলো যাচাই করে সেই মানদন্ডের ভিত্তিতেই আরডব্লিউইউ এর র‌্যাংকিংয়ে  আইইউবি বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের অবস্থান দখল করেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বাংলাদেশে প্রথম হওয়ার পাশাপাশি এশিয়ার ১১ হাজার ৮৫২টি (মধ্যপ্রাচ্য ছাড়া) বিশ্ববিদ্যালয়ের মধ্যে আইইউবি ৮৫৯তম স্থান অর্জন করেছে। এছাড়া দক্ষিণ এশিয়ার ৪ হাজার ৪৭৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আইইউবি ১২৪তম এবং বিশ্বের ২৮ হাজারেরও বেশি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আইইউবি তিন হাজার ছয়তম স্থান দখল করেছে।

আরডব্লিউইউ,সাইবারমেট্রিক্স ল্যাব দ্বারা সৃষ্ট এবং স্পেনের প্রধান সরকারি গবেষণা সংস্থা ‘স্প্যানিশ ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের (সিএসআইস) ইউনিট হিসেবে কাজ করে থাকে। একই সাথে এটি বিশ্বব্যাপী ইউরোপের অন্যতম শ্রেষ্ঠ গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউট হিসেবে স্বীকৃত।