কার্ল মার্কসের জন্মবার্ষিকীতে ইউল্যাবে আন্তর্জাতিক সম্মেলন

সমাজবিজ্ঞানী ও মার্কসবাদের প্রবক্তা কার্ল মার্কসের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষ্যে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ-ইউল্যাব।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2018, 01:00 PM
Updated : 29 Nov 2018, 01:00 PM

‘ল্যাঙ্গুয়েজ, লিটারেচার, কালচার অ্যান্ড পলিটিকসঃ মার্কস বাইসেন্টেনারি কনফারেন্স’ শিরোনামে সম্মেলনে সমকালীন বিশ্বে মার্কসের চিন্তার প্রাসঙ্গিকতার উপর আলোচনা হবে বলে জানিয়েছে ইউল্যাব।

ইউল্যাবের ধানমণ্ডি ক্যাম্পাসে শুক্রবার ও শনিবার দুদিনের আন্তর্জাতিক সম্মেলনের তত্ত্বাবধান করবে এ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ও মানবিক বিভাগ।

কার্ল মার্কস

প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ সম্মেলন চলবে।

শুক্রবার উদ্বোধনী অধিবেশনে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বক্তব্য রাখবেন বলে জানিয়েছে ইউল্যাব।

সম্মেলন উদ্বোধনের পর নিউইয়র্ক স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. ব্রেট বেঞ্জামিন তার প্রবন্ধ “লিভিং অ্যামিডস্ট দ্য ক্যাটাসট্রফিজ অফ ‘দ্য লিভিং কন্ট্রাডিকশন’: থিসিস অন মার্কস অ্যাট ২০০” পাঠ করবেন। এই অধিবেশনে সভাপতিত্ব করবেন অধ্যাপক আনু মুহাম্মদ।

ওইদিন ফ্রাঞ্জ ফানোঁর চিন্তার আলোকে মার্কসের চিন্তার পাঠ বিষয়ে ‘ফানোঁ আফটার মার্কসঃ হোয়াটএভার হ্যাপেনড টু এলিয়েনেশন’ শিরোনামে আলোচনা করবেন অধ্যাপক সলিমুল্লাহ খান।

অধ্যাপক কায়সার হকের ‘বাংলাদেশে মার্কসবাদ, সাহিত্য ও সংস্কৃতি’ শীর্ষক অধিবেশনে প্যানেল আলোচনা এবং ‘ক্রিয়েটিভ এক্সপ্লোরেশনস অফ মার্কস’ এর ওপর আলোচনা হবে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৮ জন গবেষক তাদের গবেষণাপত্র উপস্থাপন করবেন বলে জানিয়েছে ইউল্যাব।

সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার অধ্যাপক শামসাদ মর্তুজার ‘দ্য স্পেকটার অফ নক্সালজিয়া ইন মেঘনাদবধ রহস্য’ এবং অধ্যাপক ফখরুল আলমের ‘কার্ল মার্কস অন ইন্ডিয়াঃ এ পোস্টকলোনিয়াল পার্সপেকটিভ’-এর ওপর আলোচনা হবে।

এছাড়া ‘বাংলাদেশে মার্কসবাদ ও সামাজিক আন্দোলন’ এর ওপর প্যানেল আলোচনা, সমাপনী অধিবেশনে হবে ‘নতুন শতকে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা।

দ্বিতীয় দিনের বিভিন্ন অধিবেশনে ১৯ জন গবেষকের গবেষণাপত্র উপস্থাপন করার কথা রয়েছে।

‘লালন ও মার্কস এর মুক্তির কল্পনা’ শীর্ষক সাংস্কৃতিক পরিবেশনায় কনফারেন্স শেষ হবে বলে জানিয়েছে ইউল্যাব।