জবি ভর্তি: আলোচনায় বানান বিভ্রাট

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নে কয়েক ডজন বানান বিভ্রাট নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে চলছে আলোচনা, তাতে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 12:37 PM
Updated : 14 Oct 2018, 12:50 PM
বিশ্ববিদ্যালয়ের ইউনিট-৩ এর অধীনে শনিবার দেড় ঘণ্টার ওই পরীক্ষায় ভর্তিচ্ছুদের জন্য প্রশ্ন ছিল মোট ১৮টি, নম্বর ছিল ৭২। সেই প্রশ্নের একটি ছবি ফেইসবুকে ঘুরছে, যেখানে চিহ্নিত করা হয়েছে বানান ও ব্যাকরণের ৩০টি ‘ভুল’।

এর সমালোচনা করতে গিয়ে কেউ কেউ ফেইসবুকে বাংলা ভাষার প্রতি শ্রদ্ধার প্রশ্ন তুলেছেন। কেউ আবার বলেছেন, এমন মানের প্রশ্নপত্র দিয়ে শিক্ষার্থীদের মান কীভাবে যাচাই করা সম্ভব।

বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে এমন ভুল থাকা একটি বিশ্ববিদ্যালয়ের জন্য সত্যি দুঃখজনক। এটা উচ্চশিক্ষার ক্ষেত্রে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থানকে প্রভাবিত করবে।” 

বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্রের অবস্থা যদি এমন হয়, তাহলে উচ্চশিক্ষার মান কোথায় যাচ্ছে- সে প্রশ্ন রেখেছেন রাইসুল ইসলাম নামের একজন অভিভাবক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রশ্নফাঁস, জগন্নাথে ভুল প্রশ্নপত্র- এই যদি হয় আমাদের উচ্চশিক্ষার ধরন, তাহলে ভবিষ্যৎ প্রজন্মের কাছে আমরা কী আশা করতে পারি?” 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শওকত জাহাঙ্গীর অবশ্য বিষয়টি নিয়ে এতো উদ্বিগ্ন হওয়ার কিছু দেখছেন না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আসলে যারা ভুল ধরেছে তারই ভুল। আমরা প্রশ্নপত্রটি ২০ বার যাচাই করেছি। এবং এখনো বলছি এটা ভুল না।”

 

প্রশ্নপত্রে যেসব বানান ব্যবহার করা হয়েছে, তা বাংলা একাডেমির বর্তমান বানান রীতিকে সমর্থন করে না জানানোর পর তিনি বলেন, “সরকার এসব কিছু মনে করে না; আপনি কী বোঝাতে চেয়েছেন সেটাই দেখার বিষয়। এটা নিয়ে যে শিক্ষক কথা বলেছেন, আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।” 

তবে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক এ কে এম মাহবুবুল হক এ বিষয়ে বিজনেস স্টাডিজ অনুষদের ডিনের সঙ্গে একমত নন।

 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “এগুলো খুবই সাধারণ ভুল; এটা গবেষণা করে বের করতে হবে না। যারা বাংলা জানে, তারা সহজেই ধরতে পারবে। বাংলা বানান রীতিতে এটা ভুল।”

ফেইসবুকে তার শেয়ার করা একটি প্রশ্নপত্রে ‘ইংরেজী’, ‘উদাহরন’, ‘পরিমান’, ‘কোম্পানী’, ‘নিয়ন্ত্রন’, ‘পন্য’সহ ৩০টি বানান ও যতি চিহ্ন ভুল হিসেবে চিহ্নিত করে সঠিক বানানটি লিখে দেওয়া হয়েছে।

 

মাহবুবুল হক বলেন, “আপনি বাংলা একাডেমির বানানরীতি দেখুন, তাহলেই বুঝতে পারবেন। এখন কেউ যদি এটা ভুল না বলে, তাহলে তিনি কীভাবে এটার ব্যাখ্যা দেবেন এটা তার ব্যাপার।”