পরিবেশ দূষণ রোধে সামাজিক আন্দোলনের ডাক ঢাবিতে

পরিবেশ দূষণে জড়িতদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে তরুণ সমাজের প্রতি আহ্বান এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2018, 12:56 PM
Updated : 5 June 2018, 12:56 PM

‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার আলোচনা সভা ও শোভাযাত্রার মধ্য দিয়ে দিবসটি পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদ।

বিশ্ববিদ্যালয়ের উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রে আয়োজিত ওই আলোচনা সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, “বিশ্বের পরিবেশ আজ হুমকির মুখে। বাংলাদেশের গ্রামগঞ্জে যে পরিবেশ ছিল আজ তা আর নেই। বিভিন্ন ধরনের প্রকল্প বাস্তবায়নের কারণেও পরিবেশ দূষিত হচ্ছে।”

পরিবেশ দূষণ সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে তরুণ সমাজকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “যারা পরিবেশ দূষিত করছে তাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন করার জন্য তরুণ সমাজের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা থাকা প্রয়োজন। কেননা তরুণ সমাজের অংশগ্রহণেই দেশের অর্থনৈতিক, সামাজিক উন্নয়ন ত্বরান্বিত হয়।”

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের সভাপতি মোহাম্মদ হোসেনের সভাপতিত্বে অন্যদের মধ্যে ডিজাস্টার রিসার্চ, ট্রেইনিং অ্যান্ড ম্যানেজমেন্ট সেন্টারের পরিচালক অধ্যাপক এ কিউ এম মাহবুব এবং ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের প্রধান উপদেষ্টা সহকারী প্রক্টর এ কে লুৎফুল কবির এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড সেইফটি ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেন অতিথিরা।

এর আগে সকালে বিশ্ববিদ্যাললেয়র ছাত্র-শিক্ষক কেন্দ্র থেকে একটি শোভাযাত্র ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।