মধ্যরাতে শুরু হচ্ছে শেকৃবির ভর্তি কার্যক্রম

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথমবর্ষে ভর্তি কার্যক্রম সোমবার মধ্যরাত থেকে শুরু হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2017, 07:03 AM
Updated : 9 Oct 2017, 07:03 AM

এদিন রাত ১২টায় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক কামাল উদ্দিন আহাম্মদ আনুষ্ঠানিকভাবে ভর্তি কার্যক্রম উদ্বোধনের পর থেকেই ভর্তিচ্ছুরা অনলাইনে আবেদন করতে পারবেন।

আগামী ১৫ নভেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে; ভর্তি পরীক্ষা হবে ১ ডিসেম্বর।

এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে বলে সোমবার শেকৃবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের অনলাইনে আবেদন পূরণ করে রকেট বা শিওরক্যাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি জমা দিতে হবে।

“ফরম পূরণের সময় প্রার্থীর কানসহ সম্পূর্ণ মুখ দেখা যায় এমন একটি পাসপোর্ট আকারের রঙিন ছবি আপলোড করতে হবে।”

২০১৪ ও ২০১৫ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা শেকৃবির ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করতে পারবেন।

প্রাথমিক যোগ্যতা হিসেবে ২০১৬ বা ২০১৭ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের পদার্থ বিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয়ের প্রত্যেকটিতে ন্যূনতম জিপিএ ৩ পেতে হবে। আর এসএসসি ও এইচএসসিতে কমপক্ষে জিপিএ ৩ করে মোট ন্যূনতম জিপিএ ৭ থাকতে হবে।

এবার শেকৃবির কৃষি অনুষদে ৩৫০, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদে ১২০, এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদে ১০০ এবং ফিসারিজ অ্যান্ড একোয়াকালচার অনুষদে ৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.sau.edu.bd) পাওয়া যবে।