তরুণ প্রজন্মকে বহির্বিশ্বের সঙ্গে যুক্ত হওয়ায় আহ্বান

তরুণ প্রজন্মকে বহির্বিশ্বের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2017, 03:01 PM
Updated : 6 May 2017, 03:05 PM

শনিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের এ এফ কনফারেন্স রুমে বিশ্ববিদ্যালয়ের ‘ইনোভেশন এবং এন্ট্রাপ্রেনারশিপ ল্যাবের’ প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক সেমিনারে অতিথির ব্ক্তব্যে এ আহ্বান জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইনোভেশন এবং এন্ট্রাপ্রেনারশিপ ল্যাব (ডিইউআইই ল্যাব) ‘চতুর্থ শিল্প বিপ্লবের যুগে কর্মসংস্থান: উদ্ভাবন, সৃজনশীলতা এবং উদ্যোগী চিন্তাভাবনার ভূমিকা’ শীর্ষক সেমিনারের আয়োজন করে।

সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, অটোমেশন, ন্যানোপ্রযুক্তি প্রভৃতির কারণে সম্ভাব্য চতুর্থ শিল্প বিপ্লবকালে কিভাবে প্রয়োজনীয় কর্মদক্ষতার বিকাশ ও উন্নয়ন করে কার্যকরভাবে প্রয়োগ করা যায়; একইসঙ্গে সৃজনশীলতা, সমালোচনামূলক চিন্তাভাবনা, জটিল সমস্যা সমাধানের দক্ষতা অর্জন করা।

তরুণ প্রজন্মের উদ্দেশে প্রতিমন্ত্রী এম এ মান্নান “বাংলাদেশেঅতীতে কলঙ্কজনক অধ্যায় থাকলেও অতীতের ইতিহাস কিন্তু গৌরবোজ্জ্বল। তোমাদের প্রজন্মকে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তোমরা বিশ্বের সঙ্গে নিজেকে ও বাংলাদেশকে যুক্ত করো।

 “অতীতে পারেনি, তোমরা পারবে। তবে সবকিছু ওপর হচ্ছে পরিশ্রম। তোমারা পরিশ্রম কর, দেখবে দেশ এগিয়ে গেছে।”

বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরিন আহমেদের সভাপতিত্বে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবায়াত উল ইসলাম, কোরিয়ান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার কান্ট্রি ডিরেক্টর হুংগু জো।

ডিইউআইই-ল্যাব এর প্রতিষ্ঠাতা পরিচালক বিশ্ববিদ্যালয়ের অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের সহকারী অধ্যাপক মো. রাশেদুর রহমানের সঞ্চালনায় সেমিনারে এ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাসিম মনজুর, মেট্রোপলিটন চেম্বার অফ কমার্সের সভাপতি নিহাদ কবির, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম ও ইউএনডিপি বাংলাদেশের সহকারী দেশ পরিচালক খুরশীদ আলম বক্তব্য দেন।