মেট্রো স্টেশন: ঢাবিতে দিনভর আনন্দ উৎসব

সকাল সাড়ে ১০টায় বিজয়ের গান দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়৷

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 10:19 AM
Updated : 2 Dec 2023, 10:19 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মেট্রোরেল স্টেশন উদ্বোধনকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আনন্দ শোভাযাত্রা করেছেন শিক্ষার্থীরা। 

শনিবার সকালে ছাত্রলীগের উদ্যোগে টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে এ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শাহবাগ হয়ে পুনরায় রাজু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। 

শোভাযাত্রায় ‘মেট্রো অ্যাট টিএসসি: থ্যাংক ইউ শেখ হাসিনা’ প্ল্যাকার্ডসহ সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের পোস্টার ও ভিজ্যুয়াল প্রদর্শন করেন শিক্ষার্থীরা। 

চলতি সপ্তাহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মেট্রোরেল স্টেশন উদ্বোধন হওয়ার কথা রয়েছে। 

সকাল সাড়ে ১০টায় বিজয়ের গান দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়৷ পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষার্থীরা দেশাত্মবোধক  গান  ও মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করেন শিক্ষার্থীরা৷ 

এই আনন্দ উৎসবকে কেন্দ্র করে রাজু ভাস্কর্যের পাদদেশে আলপনা অঙ্কন করা হয়। সেখানে আর্ট ক্যাম্প, অ্যাকশন পেইন্টিং, গণস্বাক্ষর কর্মসূচিও পালন  করা হয়। 

দুপুর ১২টায় শুরু হয় রঙ উৎসব। রঙ উৎসবে বিভিন্ন গানে নেচে গেয়ে মেতে উঠেন শিক্ষার্থীরা। 

বিকাল ৪টা থেকে  ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন একটি মুকাভিনয়, ঢাকা বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ কবিতা আবৃত্তি, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ পথ নাটক, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ গান ও নৃত্য পরিবেশন, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি ব্যান্ড মিউজিক পরিবেশন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করবে।   

সন্ধ্যা ৬টায় টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ফটকে 'উন্মুক্ত লাইব্রেরি'র পক্ষ থেকে ‘হাসিনা: এ ডটার’স টেল’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হবে৷ 

দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, মেট্রোরেলের একটি স্টেশন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি উপকণ্ঠে স্থাপিত হয়েছে, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এক নতুন দিগন্তের উন্মোচন। 

“ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বন্ধুরা এই স্টেশনটির মাধ্যমে সরাসরি মেট্রোরেল সুবিধা পাবে। দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, শীতাতপ নিয়ন্ত্রিত, সময়-সাশ্রয়ী, বিদ্যুৎ চালিত ও পরিবেশবান্ধব অত্যাধুনিক গণপরিবহন ব্যবস্থার প্রবর্তনকে স্বাগত জানাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ” 

তিনি বলেন, “আমরা বিশ্বাস করি মেট্রোরেল ব্যবহারের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের সংকট ও সমস্যা দূরীভূত হবে৷ আমাদের অনাবাসিক বন্ধুদের ক্যাম্পাসে যাতায়াত খুবই সহজ হয়ে উঠবে৷ সার্বিকভাবে মেট্রোরেলের যথাযথ ব্যবহার ঢাকা বিশ্ববিদ্যালয়কে সমুন্নত করবে।” 

অনুষ্ঠানের আয়োজক কমিটির মধ্যে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী মোছাদ্দেক বিল্লাহ, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স বিভাগের শিক্ষার্থী রুদ্র সাওজাল, চারুকলা অনুষদের প্রিন্ট মেকিং বিভাগের শিক্ষার্থী সুমাইয়া সানজিন শান্তা, অঙ্কন ও চিত্রায়ন বিভাগের শিক্ষার্থী দিগন্ত সরকার।