ঢাবির মৈত্রী হলের প্রাধ্যক্ষের পদত্যাগ দাবিতে বিক্ষোভ

উপাচার্যের বাড়ির সামনে বিক্ষোভে অংশ নেওয়া অধিকাংশই ছিলেন ছাত্রলীগের নেতা-কর্মী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 07:05 PM
Updated : 26 Jan 2023, 07:05 PM

দায়িত্ব পালনে অবহেলার অভিযোগ এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক নাজমুন নাহারের পদত্যাগ দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন হলের একদল শিক্ষার্থী।

বৃহস্পতিবার রাত সাড়ে ৯টা থেকে হল ছাত্রলীগের সভাপতি রাজিয়া সুলতানা কথা ও সাধারণ সম্পাদক জান্নাতুল হাওয়া আখির নেতৃত্বে এই অবস্থান কর্মসূচি শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে রাত সাড়ে ১১টার দিকে তারা হলে ফিরে যান।

শিক্ষার্থীদের অভিযোগ, গত কয়েক বছর ধরে হলের নানা সমস্যা তারা প্রাধ্যক্ষকে জানিয়ে এলেও তিনি কোনো সমাধান করেননি। ‘পুঞ্জীভূত ক্ষোভ’ থেকে তারা প্রাধ্যক্ষের পদত্যাগ দাবি করছেন।

হলের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা অধিকাংশই ছাত্রলীগের নেতা-কর্মী। সরস্বতী পূজা উপলক্ষে বৃহস্পতিবার বিকালে হলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আসার পর প্রাধ্যক্ষ নাজুমুন নাহার তাকে ‘প্রটোকল’ না দেওয়ায় ক্ষুব্ধ হয়ে ছাত্রলীগ নেত্রীরা তার পদত্যাগের দাবি তুলেছেন।

এবিষয়ে হল ছাত্রলীগের সভাপতি রাজিয়া সুলতানা কথা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা আসলে প্রভোস্ট ও হাউজ টিউটরদের প্রতি শিক্ষার্থীদের একটা দীর্ঘ দিনের ক্ষোভ। শিক্ষার্থীরা কোনো অভিযোগ নিয়ে গেলে প্রভোস্ট রূঢ় আচরণ করেন।”

কোন ঘটনার কারণে আজ উপাচার্যের বাসভবনের সামনে কর্মসূচি- জানতে চাইলে রাজিয়া বলেন, “আজকে সরস্বতী পূজার মতো একটা সুন্দর জাঁকজমকপূর্ণ আয়োজনে প্রভোস্ট ও হাউজ টিউটরদের সহযোগিতা পাওয়া যায়নি।

“গেস্টরা আসছেন, প্রভোস্ট আরেক জায়গায় বসে আছেন। আমরা যখন গিয়ে বলেছি, বাইরে এসে কেন তাদের সঙ্গে কুশল বিনিময় করছেন না? তখন তিনি বলেন, ‘এভাবে তো তোমরা আমার সঙ্গে কথা বলতে পার না’।”

এ বিষয়ে কথা বলতে প্রাধ্যক্ষ নাজমুন নাহারকে একাধিকবার ফোন করা হলেও তিনি তা ধরেননি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের শিক্ষার্থীরা বিভিন্ন দাবি নিয়ে এসেছে, আমরা তাদের কথা শুনেছি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিষয়টি আমলে নেবেন।”