আইইউবিতে ফিলিপ জেসাপ মুট কোর্টের ৭ম বাংলাদেশ বাছাইপর্ব উদ্বোধন

বাছাইপর্বে ৩২টি বিশ্ববিদ্যালয় সরাসরি এবং ৮টি বিশ্ববিদ্যালয় পর্যবেক্ষক হিসেবে অংশ নিচ্ছে

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 01:24 PM
Updated : 13 Feb 2023, 01:24 PM

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) ফিলিপ সি জেসাপ ইন্টারন্যাশনাল ‘ল মুট কোর্ট’ প্রতিযোগিতার সপ্তম বাংলাদেশ বাছাইপর্ব উদ্বোধন হয়েছে।

এবারের বাছাইপর্বে ৩২টি বিশ্ববিদ্যালয় সরাসরি এবং ৮টি বিশ্ববিদ্যালয় পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করছে। ফিলিপ সি জেসাপ মুট কোর্ট প্রতিযোগিতাকে আন্তর্জাতিক আইন বিষয়ে বিশ্বের সবচেয়ে বড় ‘মুট কোর্ট’ (ছদ্ম আদালত) প্রতিযোগিতা হিসেবে গণ্য করা হয়।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইইউবি জানায়, গত বৃহস্পতিবার সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক ও বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের উপস্থিতিতে এই বাছাইপর্ব উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, “এই ধরনের প্রতিযোগিতার মাধ্যমে আইনের ছাত্ররা বাস্তবভিত্তিক জটিল আইনি সমস্যা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করবে এবং নিত্য নতুন সমাধান উদ্ভাবনে মনোযোগী হবে।”

রাষ্ট্রদূত পিটার হাস বিগত বছরের মুট কোর্ট প্রতিযোগিতায় মেয়েদের সাফল্যের কথা স্মরণ করেন এবং জাতীয় জীবনে লৈঙ্গিক সমতা নিশ্চিত করার কথা বলেন।

আইইউবির উপাচার্য তানভীর হাসান বলেন, “জেসাপ মুট কোর্ট প্রতিযোগিতার মাধ্যমে অংশগ্রহণকারীদের পেশাগত জ্ঞান, গবেষণা দক্ষতা এবং যোগাযোগ কৌশল বৃদ্ধি পাবে। এই প্রতিযোগিতার মাধ্যমে তরুণ আইনের ছাত্ররা বাস্তবতার নিরিখে বৈশ্বিক পরিসরে চিন্তা করতে এবং সেই পরিপ্রেক্ষিতে বিভিন্ন সমাধান খুঁজতে শিখবে।”

যুক্তরাষ্ট্র দূতাবাসের আবাসিক আইনি পরামর্শক ক্রিস্টোফার হাওয়ার্ড, আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আব্দুল হাই সরকার, আইইউবি আইন বিভাগের উপদেষ্টা অধ্যাপক বোরহান উদ্দিন খান, ফিলিপ সি জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট ২০২৩ বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ডের ন্যাশনাল অ্যাডমিনিস্ট্রেটর ওয়াসিক মুহম্মদ ইশতিয়াক এজাজ, ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের নূরান চৌধুরী এবং এসবিকে টেক ভেঞ্চারস ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবীর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন।