ঢাকায় এফআরডিসি প্রকল্প বিষয়ে সেমিনার

ইউরোপীয় ইউনিয়ন ও ফ্রেডরিক নওম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডমের যৌথ অর্থায়নে ডিনেটের এ সেমিনার হয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2022, 04:24 PM
Updated : 27 Dec 2022, 04:24 PM

‘ফস্টার রেসপন্সিবল ডিজিটাল সিটিজেনশিপ টু প্রোমোট ফ্রিডম অব এক্সপ্রেশন ইন বাংলাদেশ’ প্রকল্পের সফলতা ও ভবিষ্যত করণীয় নিয়ে একটি সেমিনার হয়েছে ঢাকায়।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ইউরোপীয় ইউনিয়ন ও ফ্রেডরিক নওম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডমের যৌথ অর্থায়নে ডিনেট এই সেমিনারের আয়োজন করে।

ডিনেটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষক, শিক্ষার্থী, আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা, দেশি-বিদেশি উন্নয়ন খাতের কর্মকর্তা, আইনজীবী, সরকারি কর্মকর্তা ও সংবাদ মাধ্যম কর্মীরা সেমিনারে নিজেদের মতামত তুলে ধরেন। তারা বাংলাদেশে ডিজিটাল মাধ্যম ব্যবহারের সম্ভাবনা ও প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করেন।

ডিনেটের নির্বাহী পরিচালক শাহাদাৎ হোসেন বলেন, এফআরডিসি প্রকল্পের মাধ্যমে তরুণরা ডিজিটাল দুনিয়ায় নিরাপদে অধিকার চর্চার বিষয়ে জানতে পেরেছে।

“তারা দেশ গড়ার কাজে অনলাইন দুনিয়াকে দায়িত্বশীলভাবে ব্যবহার করার দক্ষতা অর্জন করেছে, যা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। আমরা এ ধরনের উদ্যোগ সারা বাংলাদেশে ছড়িয়ে দিতে সক্ষম হলেই ডিজিটাল যুগে আমাদের দেশের জন্য টেকসই ও প্রগতিশীল ভবিষ্যৎ নিশ্চিত করতে পারব।”

এছাড়া ‘অনলাইন প্রযুক্তিকে’ দায়িত্বশীলতার সঙ্গে ব্যবহার করে সমাজে ইতিবাচক পরিবর্তন আনার বিষয়ে পরামর্শ ওঠে আসে সেমিনারে।