ভোটে পেছাল বাণিজ্য মেলা

নতুন বছরের প্রথম দিনের পরিবর্তে ১৫ জানুয়ারি মেলা শুরু করার পরিকল্পনা নিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2023, 08:54 AM
Updated : 25 Dec 2023, 08:54 AM

দেশে পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আয়োজন আন্তর্জাতিক বাণিজ্য মেলা নির্বাচনের কারণে পিছিয়ে গেল অন্তত ১৫ দিন।

নতুন বছরের প্রথম দিনের পরিবর্তে ২০২৪ সালের বাণিজ্য মেলা ১৫ জানুয়ারি শুরু করার পরিকল্পনা নিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

মেলার পরিচালক, ইপিবি সচিব বিবেক সরকার সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগামী ১৫ জানুয়ারি থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮তম আসর শুরু করতে আমরা সর্বোচ্চ চেষ্টা চলাচ্ছি। তবে সেটা জাতীয় নির্বাচন এবং নির্বাচন পরবর্তী নতুন সরকার গঠন, সব কিছুর ওপর নির্ভর করছে।“

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে আগামী ৭ জানুয়ারি। ভোট ঘিরে চলছে প্রার্থীদের প্রচার কাজ।

বিবেক সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি এই মুহূর্তে পূর্বাচলে বাণিজ্য মেলা প্রাঙ্গণে আছি। এখানে বিভিন্ন ধরনের প্রস্তুতিমূলক কাজ চলছে। দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলোর নামের স্টল বরাদ্দ দেওয়ার কাজ ৯০ শতাংশই শেষ হয়েছে। বাকি সব কিছু নির্ভর করছে রাজনৈতিক পরিস্থিতির ওপর।”

গত দুই বছর ধরে ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) হচ্ছে বাণিজ্য মেলা। আগামী বছর তৃতীয়বারের মত সেখানে মেলা হবে।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ উদ্যোগে এর আগে  ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হত শেরেবাংলা নগরে। কোভিড মহামারীর কারণে ২০২১ সালে এক বছর মেলা করা যায়নি। এরপর মহামারীর বিধিনিষেধের মধ্যে ২০২২ সালে প্রথমবার মেলা চলে যায় পূর্বাচলে।

রাজধানীর কুড়িল ফ্লাইওভার এলাকা থেকে ১৪ কিলোমিটার পূর্ব দিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা লাগোয়া এই মেলায় যাতায়াতের জন্য প্রতিবছর বিশেষ বাসের ব্যবস্থা করে মেলা কর্তৃপক্ষ।

প্রতিবছর ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, নেপালসহ বিভিন্ন দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য নিয়ে হাজির হয়ে থাকেন মেলায়।