বন্ধ হয়ে যাচ্ছে গ্রামীণ ইউনিক্লো

বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন এবং ব্যবসায় পরিবেশের পরিবর্তনকে এ সিদ্ধান্তের কারণ বলছে জাপানের ফাস্ট রিটেইলিং কোম্পানি লিমিটেড।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 05:30 AM
Updated : 11 May 2023, 05:30 AM

গ্রামীণ ইউনিক্লোর সব বিক্রয়কেন্দ্র বন্ধ করে দিয়ে জুন মাসেই বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে জাপানের ফাস্ট রিটেইলিং কোম্পানি লিমিটেড।

বুধবার এক বিজ্ঞপ্তিতে এ কোম্পানি বলেছে, আসছে ১৮ জুনের মধ্যে বাংলাদেশে তাদের ১০টি স্টোরের সবগুলো বন্ধ হয়ে যাবে এবং এর মধ্য দিয়ে বাংলাদেশে তাদের ব্যবসার ইতি ঘটবে।

দারিদ্র্য, স্বাস্থ্য এবং শিক্ষার মত সামাজিক সমস্যা মোকাবেলার লক্ষ্য নিয়ে ২০১০ সালে গ্রামীণ ব্যাংক গ্রুপের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশে পোশাক ব্যবসা শুরু করে জাপান ভিত্তিক ফাস্ট রিটেইলিং কোম্পানি লিমিটেড।

বাংলাদেশে গ্রামীণ ইউনিক্লোর ব্যবসা পরিচালিত হত ফাস্ট রিটেইলিং কোম্পানির শতভাগ মালিকানার কোম্পানি ইউনিক্লো সোশাল বিজনেস বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে।

ব্যবসা গুটিয়ে নেওয়ার কারণ ব্যাখ্যা করে ফাস্ট রিটেইলিং কোম্পানি বলেছে, “সাম্প্রতিক বছরগুলিতে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন হয়েছে এবং সেই সঙ্গে ব্যবসায় পরিবেশের পরিবর্তন ঘটেছে। এই পরিপ্রেক্ষিতে, ফাস্ট রিটেইলিং অনুধাবণ করছে, যে ভূমিকা পালনের লক্ষ্য নিয়ে গ্রামীণ ইউনিক্লোর যাত্রা শুরু হয়েছিল, তা পূরণ হয়েছে। সে কারণে কোম্পানি বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রমের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছে।"

গ্রামীণ ইউনিক্লো ২০১৩ সাল থেকে মূলত ঢাকায় বিক্রয়কেন্দ্র খুলে পোশাকের ব্যবসা চালিয়ে আসছিল। 

বিবৃতিতে বলা হয়, “দৈনন্দিন জীবনের চাহিদা মেটাতে পোশাক সরবরাহ এবং নিরাপদ পরিবেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের মানুষের জীবনমানের উন্নয়ন ঘটানো” ছিল তাদের এ ব্যবসার লক্ষ্য।

বাংলাদেশকে ফাস্ট রিটেইলিংয়ের ‘অন্যতম গুরুত্বপূর্ণ' উত্পাদন কেন্দ্র হিসেবে বর্ণনা করে এ কোম্পানি বলেছে, ব্যবসা বন্ধ হলেও বাংলাদেশের মানুষের জীবনমানের উন্নয়নে তারা কাজ চালিয়ে যাবে এবং নারীর ক্ষমতায়নে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে।