উজবেকিস্তানে বাংলাদেশি উদ্যোক্তাদের ব্যবসা সম্মেলন ২৬ মে

দেশটি রপ্তানির নতুন বাজার হতে পারে বলে মনে করছেন আয়োজকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 12:30 PM
Updated : 21 March 2023, 12:30 PM

বাংলাদেশের অন্যতম তুলার যোগানদাতা দেশ উজেবেকিস্তান তৈরি পোশাক, পাট ও পাটজাত পণ্যসহ ওষুধ রপ্তানির সম্ভাবনাময় বড় বাজার হতে পারে।

এশিয়ার দেশটির সঙ্গে বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে তাসখন্দে হতে যাওয়া বাংলাদেশ-উজবেকিস্তান বিজনেস সামিটের আগে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজকরা।

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে আগামী ২৬-২৭ মে এ সম্মেলন আয়োজন করছে বাংলাদেশ ট্রেড সেন্টার (বিটিসি)। ‘বাংলাদেশ-উজবেকিস্তান বিজনেস সামিট অ্যান্ড বি-টু-বি’ শীর্ষক এ সম্মেলন আয়োজনে সহায়তা করছে অনাবাসী ও বাংলাদেশি উদ্যোক্তাদের ছয়টি প্রতিষ্ঠান।

মঙ্গলবার রাজধানীর পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) কার্যালয়ে সংবাদ সম্মেলনে সম্মেলনের বিষয়ে তথ্য তুলে ধরেন বিটিসি এর প্রধান নির্বাহী মো. জয়নাল আবেদীন।

তিনি জানান, বাংলাদেশের তৈরি পোশাক খাতের প্রধান কাঁচামাল তুলার ৩০ শতাংশই যোগান দেয় উজবেকিস্তান। অপরদিকে এখানকার পাট ও পাটজাত পণ্যের বড় চাহিদা রয়েছে দেশটিতে। এছাড়া তৈরি পোশাকেরও চাহিদা রয়েছে।

রপ্তানির নতুন গন্তব্য হতে পারে দেশটি জানিয়ে তিনি বলেন, উজবেকিস্তানে তুলা থেকে সুতা উৎপাদন করে বাংলাদেশে রপ্তানি করলেও প্রণোদনাসহ বিভিন্ন সুযোগ দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

ঢাকায় উজবেকিস্তান দূতাবাসের অনারারি কনস্যুলার ইঞ্জিনিয়ার মো. তাহের শাহ বলেন, দেশটি থেকে তুলা বা তুলা থেকে সুতা তৈরি করে বাংলাদেশে আনলে তারা বাকিতে পণ্য দেওয়ার এবং সেখানে শিল্প স্থাপন করে বাংলাদেশে পণ্য আনলে কর ছাড় সুবিধাসহ বিভিন্ন ছাড় দেবে।

দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে আকাশপথে যোগাযোগ আবার চালুর আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘‘বতর্মানে তৃতীয় দেশ হয়ে উজবেকিস্তানে যেতে বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ টাকা খরচ হয়। আর ভারতের দিল্লি হয়ে পুনরায় তাসখন্দে যেতে খরচ হয় প্রায় ৮০ হাজার টাকা। সরাসরি বিমান যোগাযোগ স্থাপিত হলে সাড়ে ছয় শত ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৬৫ হাজার টাকা খরচ হবে।’’

বিমান যোগাযোগ স্থাপিত হলে দেশটির সঙ্গে ব্যবসা ও পর্যটন সুবিধা বাড়বে বলে মনে করেন তিনি।

বর্তমানের বৈশ্বিক অস্থিরতার সময়ে এখনও উজবেকিস্তানে বিদ্যুতের ইউনিট প্রতিমূল্য বাংলাদেশি মুদ্রায় দুই টাকা। সেখানে সস্তায় পর্যাপ্ত গ্যাস সরবরাহ পাওয়ার ব্যবস্থাও রয়েছে। জমি ও ভবন সুবিধা দেওয়ার ঘোষণাও দিয়েছে দেশটি বলে জানান তাহের শাহ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যের পরিমাণ গত ২০২১-২২ অর্থবছরে ছিল ৪ কোটি ৫২ লাখ ডলারের। এরমধ্যে রপ্তানি ২ কোটি ৩৮ লাখ ডলার এবং আমদানি ছিল ২ কোটি ১৪ লাখ ডলার।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বিটিসি এর উপদেষ্টা যুক্তরাজ্যপ্রবাসী শওকত এ খোদা।