চক্রবৃদ্ধি সুদে সুপারভিশন চার্জ নয়: বাংলাদেশ ব্যাংক

শুধু অবশিষ্ট থাকা ঋণের ওপর সুপারভিশন চার্জ বছরে একবার আরোপ করতে পারবে ব্যাংক, বলা হয়েছে সার্কুলারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2024, 02:58 PM
Updated : 18 March 2024, 02:58 PM

নানা কারণ দেখিয়ে ক্ষুদ্র ‍ও ভোক্তা ঋণে বার্ষিক সুপারভিশন চার্জ ১ শতাংশের বেশি কাটছে অনেক ব্যাংক এমন অভিযোগের পর, এ ক্ষেত্রে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

সোমবার সাকুর্লারের মাধ্যমে এসব নির্দেশনা ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের অবহিত করা হয়েছে। 

এতে বলা হয়েছে, শুধু অবশিষ্ট থাকা ঋণের ওপর সুপারভিশন চার্জ বছরে একবার আরোপ করতে পারবে ব্যাংক। সুপারভিশন চার্জের উপর চক্রবৃদ্ধি হারে কোনো চার্জ বা সুদ আরোপ করা যাবে না।

বাণিজ্যিক ব্যাংকগুলো সুপারভিশন চার্জ চক্রবৃদ্ধি সুদহারে কাটছে-এমন অভিযোগ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংক বলছে, ‘‘সম্প্রতি এ কার্যালয় এ মর্মে অবহিত হয়েছে যে, বিভিন্ন ব্যাংক ভিন্ন ভিন্ন পদ্ধতি অবলম্বনপূর্বক সুপারভিশন চার্জ হিসাবায়ন করার কারণে ক্ষেত্রমতে গ্রাহক হতে অধিক পরিমাণ সুপারভিশন চার্জ আদায় করা হচ্ছে।’’

সার্কুলারে আগের সিদ্ধান্ত মেনে চলার নির্দেশনা দিয়ে বলা হয়, অতিরিক্ত আদায় করা সুপারভিশন চার্জ গ্রাহকের সঙ্গে সমন্বয় করতে হবে।

কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাত ও ভোক্তা ঋণের আওতায় ব্যক্তিগত ঋণ ও গাড়ি কেনার ক্ষেত্রে ঋণদাতা বাণিজ্যিক ব্যাংক ১ শতাংশ সুপারভিশন চার্জ যোগ করতে পারে।

বছরে একবার ব্যাংকগুলোর এ চার্জ নেওয়ার সুযোগ দেওয়া হয় ২০২৩ সালের জুলাইয়ে ‘স্মার্ট’ (সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল) সুদহার ব্যবস্থা চালুর সময়।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, অনেক ব্যাংক সার্কুলার জারির আগের ঋণেও সুপারভিশন চার্জ কাটছে। আবার ব্যাংকগুলো নিজেদের মতো করে ভিন্ন পদ্ধতিতে তা ঠিক করছে। এতে গ্রাহক পর্যায়ে সুপারভিশন চার্জ বেশি কাটা হচ্ছে।

ওই সার্কুলার জারির আগের কোনো ঋণে ‘সুপারভিশন চার্জ’ আরোপ করা যাবে না বলে ব্যাংকগুলোকে সতর্ক করা হয়।

বার্ষিক আদায়ের পাশাপাশি সুপারভিশন চার্জ আনুপাতিক হারে ঋণ স্থিতির উপর ত্রৈমাসিক ও ষান্মাসিকভাবে আদায় করার সুযোগ দিয়ে নির্দেশনায় বলা হয়, মেয়াদী ঋণের সুপারভিশন চার্জ আরোপের ক্ষেত্রে মূল ঋণের গড় স্থিতিকে ভিত্তি হিসেবে গণ্য করে হিসাব করতে হবে।

নতুন সার্কুলারে চলমান ঋণের ক্ষেত্রে মূল ঋণের দৈনিক গড় স্থিতিকে ভিত্তি হিসেবে ধরতে হবে। সুপারভিশন চার্জের উপর কোনো ধরনের জরিমানা অথবা সুদ আরোপ করা যাবে না।

অন্যদিকে তলবি ঋণের ক্ষেত্রে মেয়াদান্তে এককালীন অথবা উভয় পক্ষের সম্মতিক্রমে মেয়াদের মধ্যে একাধিক কিস্তিতে আদায় করা যাবে।

ঋণের মেয়াদ পূর্তির পূর্বে মধ্যবর্তী কোনো সময়ে ঋণ আদায় বা সমন্বয়ের সময়েও আনুপাতিক হারে সুপারভিশন চার্জ সমন্বয়ের সুযোগ দেওয়া হয়েছে নতুন নির্দেশনায়।