মিরপুরে পোশাক কারখানা বন্ধ, দিনভর বিক্ষোভ

সন্ধ্যায় নভেম্বর মাসের বেতন পরিশোধ করার কথা জানিয়েছে মালিকপক্ষ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2022, 05:11 PM
Updated : 22 Dec 2022, 05:11 PM

ঢাকার মিরপুরের কালশীতে ‘অ্যাডামস অ্যাপারেলস’ নামের একটি পোশাক কারখানা নোটিস ছাড়াই বন্ধ করে দেওয়া হয়েছে।

নভেম্বর থেকে প্রায় দুই মাসের বেতন না দিয়ে প্রতিষ্ঠান বন্ধ করায় বৃহস্পতিবার দিনভর ওই কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখিয়েছেন শত শত কর্মী।

বিকালে কারখানার সামনে অবস্থান নেওয়া কর্মী নুর আয়েশা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রায় ৭০০ কর্মী কাজ করেন এই কারখানায়। বুধবারও তারা যথারীতি কাজ করে বাসায় ফিরেনে।

“কিন্তু আজ সকালে ডিউটিতে এসে কারখানার প্রধান গেটে তালা দেখে তো মাথায় বাজ পড়ে।”

আন্দোলনকারী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, বৃহস্পতিবার সকাল থেকে কাজে আসা শত শত কর্মী রাস্তায় অবস্থান নেন। বকেয়া বেতন পরিশোধ ও কারখানা খুলে দেওয়ার দাবিতে তারা দিনভর বিক্ষোভ করেন।

যোগাযোগ করা হলে অ্যাডামস অ্যাপারেলসের ব্যবস্থাপনা পরিচালক সহিদুল হক মুকুল রাত ৮টার দিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভবনে কিছু ঝামেলা থাকার কারণে পানি ও বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে গিয়েছিল। সেই কারণে আমরা কারখানা বন্ধ করে দিতে বাধ্য হয়েছি।

“সন্ধ্যায় শ্রমিকদের নভেম্বর মাসের বেতন দিয়ে দেওয়া হয়েছে। আমাদের যে অর্ডারগুলো ছিল, সেগুলো সাব কন্ট্রাক্টের মাধ্যমে অন্যত্র দিয়ে দিয়েছি। পরবর্তীতে কীভাবে সমস্যার সমাধান হবে, সেটা নিয়ে এখন আমরা আলাপ-আলোচনা করছি।“

রাতে ওই কারখানার কয়েকজন কর্মীও নভেম্বর মাসের বেতন পাওয়ার কথা জানিয়েছেন।

তাদের একজন রিনা আক্তার বলেন, “সন্ধ্যায় বিজেএমইএ প্রতিনিধিরা এসে আমাদেরকে নভেম্বর মাসের বেতন পরিশোধ করেছে। তারা আমাদের জানিয়েছেন, যে আগামী এক সপ্তাহের মধ্যে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। এই এক সপ্তাহের বেতনও পরিশোধ করা হবে বলে জানিয়েছেন।”