পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে সবজি চাষের ভিন্ন উদ্যোগ মেঘনা গ্রুপের

এ উদ্যোগে এখন পর্যন্ত প্রায় ২ হাজার ১০০ কৃষক সবজি উৎপাদন করছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2023, 02:06 PM
Updated : 7 Dec 2023, 02:06 PM

প্লাস্টিকের পরিত্যক্ত বোতল ব্যবহার করে চাষাবাদের মাধ্যমে দূষণ কমানোর অভিনব উদ্যোগ নিয়েছে শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)।

এ উদ্যোগের আওতায় পরিত্যক্ত প্লাস্টিক বোতল সংগ্রহ করে সেগুলো দিয়ে বোতলের বেড তৈরি করে শীতকালীন বিভিন্ন ধরনের সবজি উৎপাদন করা হচ্ছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে পরিবেশের ভারসাম্য রক্ষায় এমজিআই এ উদ্যোগ নিয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথমে বিভিন্ন জলাশয় থেকে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল সংগ্রহ করা হয়। এরপর এ পরিত্যক্ত প্লাস্টিক বোতল দিয়ে ভাসমান বেড তৈরি করে মাটি ও কম্পোস্ট এর মাধ্যমে বীজ রোপণ করা হয়।

এতে বলা হয়, প্রায় দুই বছর ধরে বিভিন্ন গবেষণার পর গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও পিরোজপুরের ভূমিহীন কৃষকদের সঙ্গে নিয়ে উদ্যোগটি বাস্তবায়ন করা হয়। এ উদ্যোগে এখন পর্যন্ত প্রায় ২ হাজার ১০০ কৃষক সবজি উৎপাদন করছেন।

মেঘনা গ্রুপের আয়োজনে বিভিন্ন সময়ে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাদের মাধ্যমে বিভিন্ন অঞ্চলের ভূমিহীন কৃষকদের প্লাস্টিক ফার্মিং পদ্ধতি শেখানো হয়।

এছাড়া গ্রামে গ্রামে কৃষকদের প্লাস্টিক ফার্মিং শেখাতে ভিডিও টিউটোরিয়াল দেখানোর কর্মসূচি এবং একটি ওয়েবসাইট প্রস্তুত করা হয়।

এসব কর্মসূচির মাধ্যমে গোপালগঞ্জ ও পিরোপুরের ২০ গ্রামের প্রায় ২ হাজার ১০০ কৃষক প্লাস্টিক ফার্মিং এর আওতায় আসে এবং তারা নিজস্ব প্রচেষ্টায় শীতকালীন শাকসবজি ফলনে বেশ সফল হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্লাস্টিক দূষণ কমার পাশাপাশি, ফসল উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা জোরদারসহ ভূমিহীন কৃষকদের ভাগ্য পরিবর্তনে উদ্যোগটি ভবিষ্যতে ব্যাপক ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা আশাবাদী।