সিটি ব্যাংক এনএ ও জাইকার সঙ্গে ব্র্যাক ব্যাংকের ঋণ চুক্তি

ব্র্যাক ব্যাংক জানায়, এটা বাংলাদেশের যে কোন বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানে জাইকার প্রথম অর্থায়ন

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 03:37 PM
Updated : 12 Jan 2023, 03:37 PM

পরিবেশবান্ধব জ্বালানিতে ঋণ সরবরাহ বাড়াতে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং যুক্তরাষ্ট্রের সিটি ব্যাংক এনএ-এর সঙ্গে ১০ কোটি ডলারের দীর্ঘমেয়াদী ঋণ চুক্তি করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

বৃহস্পতিবার ব্র্যাক ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে এই চুক্তির কথা জানানো হয়। সেখানে বলা হয়, থ্রি ‘পি’ দর্শন - পিপল (মানুষ), প্ল্যানেট (পৃথিবী) ও প্রগ্রেস (সমৃদ্ধি)- এর প্রতি অঙ্গীকার বজায় রেখে ‘গ্রিন ফাইন্যান্স’ প্রকল্পে অর্থায়নের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্য (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল- এসজিডি) অর্জনে সহায়তা করবে এই তহবিল।

ব্র্যাক ব্যাংক জানায়, তাদের এই ঋণ তহবিলে জাইকা ৮ বছর মেয়াদে ৯ কোটি ডলার এবং সিটি ব্যাংক এনএ ২ বছর মেয়াদে ১ কোটি ডলার দিচ্ছে।

জাইকার তহবিল থেকে নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানির কার্যকর ব্যবস্থাপনা ও দক্ষ বর্জ্য ব্যবস্থাপনা খাতে অর্থায়নে অগ্রাধিকার দেওয়া হবে। আর সিটিব্যাংক এনএ-এর অর্থায়ন সুবিধাটি দেশের বিধিবিধান অনুযায়ী যে কোনো খাতে ব্যবহার করা যাবে।

বিজ্ঞপ্তিতে ব্র্যাক ব্যাংক বলেছে, এটা বাংলাদেশের যে কোনো বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানে জাইকার প্রথম অর্থায়ন, যা টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের দিকে অগ্রযাত্রায় একটি ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’।

“ব্র্যাক ব্যাংক টেকসই খাতে বৈদেশিক অর্থায়ন নিয়ে আসতে উন্নয়ন আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্বের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। জাইকার এই তহবিল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলির জন্য টেকসই নীতিমালার অধীনে গ্রিন ফাইনান্সকে এগিয়ে নিতে সহায়তা করবে।”

বৈদেশিক মুদ্রা বাজারের বর্তমান পরিস্থিতিতে, জাইকা ও সিটিব্যাংক এনএ থেকে পাওয়া ঋণ ব্র্যাক ব্যাংককে সামগ্রিক বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনায় সহায়তা করবে। সেইসঙ্গে টেকসই উন্নয়নের লক্ষ্যে সবুজ অর্থায়নে তহবিলের প্রাপ্যতা নিশ্চিত করবে বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

জাইকার ভাইস প্রেসিডেন্ট মিকিও হাতায়েদা বলেন, “অর্থনীতি দ্রুত প্রবৃদ্ধির সঙ্গে সঙ্গে বাংলাদেশে জ্বালানির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। জ্বালানি চাহিদা মেটাতে বাংলাদেশ সরকার সবুজ অর্থায়নের জন্য একটি নতুন নীতি গ্রহণ করেছে, যাতে নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানির কার্যকর ব্যবহার নিশ্চিত হয়। এছাড়াও, দেশে দ্রুত নগরায়নের প্রেক্ষিতে বিশেষ করে তরল বর্জ্য ব্যবস্থাপনা সম্প্রসারণ করা খুবই জরুরি।

“ব্র্যাক ব্যাংককে এই বিষয়গুলো সমাধানে ঋণ সহায়তা করতে পারা জাইকার জন্য অত্যন্ত সম্মানের বিষয়, কেননা ব্যাংকটি সবুজ অর্থায়ন বাড়াতে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।”

ব্র্যাক ব্যাংকের এমডি ও সিইও সেলিম আর এফ হোসেন বলেন, “অন্তর্ভুক্তিমূলক কৌশল গ্রহণের মাধ্যমে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা ‘মিসিং মিডল’-দেরকে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসার স্বপ্ন দেখে ব্যাংকের পরিচালনা পর্ষদ, বিশেষ করে আমাদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ।

“এ স্বপ্নকল্পের কারণেই ব্র্যাক ব্যাংক সাফল্য অর্জন করেছে। থ্রি ‘পি’ দর্শন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে ব্র্যাক ব্যাংক গ্রিন ফাইন্যান্সিং প্রকল্পগুলোতে দীর্ঘমেয়াদি অর্থায়নে প্রতিশ্রুতিবদ্ধ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক