রাজধানীতে ৩ বছর পর চামড়াশিল্পের প্রদর্শনী

প্রদর্শনী চলবে ৭ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত, ইন্টারন্যাশনাল কনভেন সেন্টার বসুন্ধরায়

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2022, 12:59 PM
Updated : 5 Dec 2022, 12:59 PM

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার কাছে ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় আগামী বুধবার থেকে শুরু হতে যাচ্ছে চামড়া শিল্পের প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ-২০২২’ এর অষ্টম আসর। 

সোমবার রাজধানীর কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে প্রদর্শনীর আয়োজক সংস্থা এএসকে ট্রেড এন্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড আয়োজিত অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়। 

অনুষ্ঠানে জানানো হয়, ‘লেদারটেক বাংলাদেশ ২০২২’ উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। প্রদর্শনী ৭ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বেলা ১১টায় শুরু হয়ে শেষ হবে সন্ধ্যা ৭টায়। 

এবারের প্রদর্শনীতে ভারত থেকে কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস (সিএলই) এবং ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (ইফকোমা) প্যাভিলিয়নসহ ১০টি দেশের প্রায় ২০০ প্রতিষ্ঠানের চামড়া, চামড়াজাত পণ্য এবং মেশিনারিজ, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাকসেসরিজ প্রদর্শিত হবে। 

তিন দিনের এই আয়োজনে বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারিজ, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাকসেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তিও তুলে ধরা হবে বলে জানান আয়োজকরা। 

এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল কে বলেন, “ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে চীন ও পাকিস্তানের অংশগ্রহণ ক্রমাগত হ্রাস পেয়েছে। তবে প্রায় ৩ বছরের ব্যবধান সত্ত্বেও এবারের আয়োজনে উল্লেখযোগ্য পরিমাণে মেশিনারি সরবরাহকারীদের অংশগ্রহণে বাংলাদেশের ফুটওয়্যার এবং চামড়াজাত পণ্য খাতের সম্ভাবনাকেই তুলে ধরা হচ্ছে।” 

তিনি আরও বলেন, “বিগত বছরগুলির তুলনায় কম্পোনেন্টস, অ্যাকসেসরিজ, ডাইস এবং কেমিক্যালসের প্রদর্শনীর মধ্য দিয়ে লেদারটেক বাংলাদেশ ফুটওয়্যার এবং লেদার প্রোডাক্টস সেক্টর নিজেদের জন্য একটি ‘দ্য লেদার ইন্ডাস্ট্রি নেটওয়ার্কিং ফোরাম’ হিসাবে প্রতিষ্ঠিত করতে পেরেছে।” 

এবারের ‘লেদারটেক বাংলাদেশ’ আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)। 

অন্যান্য পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ), বাংলাদেশ টেনারস অ্যাসোসিয়েশন (বিটিএ) ও বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি (বিপিপিএস)।