দাম কমিয়ে ভোজ্যতেলের নতুন মূল্য কার্যকর

বিশ্ববাজারে দাম কমে আসায় দেশের বাজারেও ভোজ্যতেলের দাম কমিয়ে আনার সিদ্ধান্ত বৃহস্পতিবার থেকে কার্যকর করার কথা জানিয়েছেন মিল মালিকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2022, 04:45 PM
Updated : 21 July 2022, 04:45 PM

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষকে দেওয়া চিঠিতে এ তথ্য জানানো হয়।

অ্যাসোসিয়েশনের চিঠিতে বলা হয়, বৃহস্পতিবার থেকে খোলা সয়াবিন তেলের লিটার ১৬৬ টাকা, বোতলজাত সয়াবিন তেলের লিটার ১৮৫ টাকা, পাঁচ লিটারের বোতল ৯১০ টাকা এবং পাম তেলের লিটার ১৫২ টাকা কার্যকর হবে।

গত রোববার এক বৈঠকে ভোজ্য তেলের দাম কমাতে রাজি হন মিল মালিকরা, যা পরদিনই কার্যকর হবে বলে জানিয়েছিলেন সচিব। সেই বৈঠকের দুইদিন পর বৃহস্পতিবার এই দাম কার্যকর করার কথা জানানো হল।

বিশ্ব বাজারে দাম কমার প্রেক্ষাপটে গত ২ জুন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি দেশের বাজারে ভোজ্যতেলের দাম কমার ‘সম্ভাবনা তৈরি হয়েছে’ বলে জানিয়েছিলেন।

এরপর ২৬ জুন বোতলজাত সয়াবিন তেল লিটারে ছয় টাকা এবং ১৭ জুলাই ১৪ টাকা কমানোর ঘোষণা আসে।

বাণিজ্য মন্ত্রণালয় ও মিল মালিকরা যৌথভাবে গত ২৬ জুন প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৯৯ টাকা, খোলা সয়াবিন তেল ১৮০ টাকা এবং পাম তেলের দাম ১৫৮ টাকা নির্ধারণ করেছিল।

আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে ব্যবসায়ীদের দাবির মুখে চলতি বছর ফেব্রুয়ারি থেকে ৯ জুন পর্যন্ত চলতি বছরে তিন দফায় লিটার প্রতি ৫৫ টাকা বাড়ানো হয়েছিল।

আরও খবর

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক