অবশেষে বেসিক ব্যাংকে যোগ দিলেন রফিকুল আলম

অবশেষে বেসিক ব্যাংকে যোগ দিয়েছেন নতুন ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আলম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 12:58 PM
Updated : 17 July 2019, 12:58 PM

বুধবার তিনি রাষ্ট্রায়ত্ত এই ব্যাংকটির শীর্ষ নির্বাহী পদে যোগ দিয়েছেন বলে ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত ২৬ জুন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ রফিকুল আলমকে তিন বছরের জন্য বেসিক ব্যাংকের এমডি পদে নিয়োগ দিয়েছিল।

কিন্তু বেতন কম ধরায় এতোদিন তিনি ঐ পদে যোগ দেয়া থেকে বিরত ছিলেন। পরে সম্মানজনক বেতন প্রস্তাব করায় বুধবার তিনি তার নতুন কর্মস্থলে যোগ দিয়েছেন বলে রফিকুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন।

“বেতন নিয়ে একটা সম্মানজনক সমাধান হয়েছে। সে কারণেই যোগ দিয়েছি। ব্যাংকটির সুনাম ফিরিয়ে আনতে সর্বাত্মক চেষ্টা করব।”

বেসিক ব্যাংকের কর্মকর্তারা জানান, নিয়োগ পাওয়ার পর নতুন এমডি ৭ জুলাই ব্যাংকের প্রধান কার্যালয়ে এসেছিলেন। কিন্তু বেতন কম হওয়ায় যোগ না দিয়ে ফিরে যান।

তবে বেতন পুনর্বিবেচনার জন্য ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানকে চিঠি দিয়ে আসেন।

পরে বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদ রফিকুল আলমের বেতন বাড়ালে বুধবার তিনি যোগ দিয়েছেন বলে জানান কর্মকর্তারা।

জানা যায়, বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদ রফিকুল আলমের বেতন সর্বসাকুল্যে ৩ লাখ টাকা প্রস্তাব করেছিল। এর আগের এমডির বেতন ছিল ৪ লাখ টাকা। আগের এমডির বেতনের তুলনায় কম বেতন ধরার কারণ হিসেবে পর্ষদ ব্যাংকের খরচ কমানোর যুক্তি দেখায়।

ব্যাংকের বর্তমান উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) কনক কুমার পুরকায়স্থের বেতন ৩ লাখ ৬৩ হাজার টাকা। বেসিক ব্যাংকের সার্ভিস রুলেই রয়েছে এমডির বেতন ডিএমডির তুলনায় বেশি হবে। এ ছাড়া এই ব্যাংকে তিন মহাব্যবস্থাপক রয়েছেন, যাদের বেতন ৩ লাখ টাকার ওপরে। তিন মহাব্যবস্থাপকের বেতন ৩ লাখ ১৭ হাজার ৩৭০ টাকা করে।

বেসিক ব্যাংকে প্রায় আট মাস ধরে ব্যবস্থাপনা পরিচালকের পদ খালি ছিল। সর্বশেষ দায়িত্বে থাকা ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল আউয়াল মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগ করেন। এরপর এমডি পদে আগ্রহী লোক পাওয়া যাচ্ছিল না। এমডি নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও আবেদন করেননি কেউ।

সবশেষে এমডি নিয়োগে একটি সার্চ কমিটি গঠন করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। কমিটি এমডি হিসেবে মাসরুর হুদা সিরাজী, মোহাম্মদ রফিকুল আলম ও জাকির হোসেনের নাম সুপারিশ করে। এর মধ্যে থেকে রফিকুল আলমকে মনোনীত করে অর্থমন্ত্রণালয়।

বেসিক ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রমালিকানাধীন বেসিক ব্যাংক লিমিটেডের  নতুন এমডি)হিসেবে রফিকুল আলম বুধবার যোগ দিয়েছেন।

এর আগে তিনি রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) এমডির দায়িত্ব পালন করা অবস্থায় অবসর গ্রহন করেন। এছাড়াও তিনি অগ্রণী ব্যাংক এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের উপব্যবস্থপনা পরিচালক (ডিএমডি) হিসেবে কর্মরত ছিলেন।

রফিকুল আলম ১৯৮৩ সালে সিনিয়র অফিসার হিসেবে অগ্রণী ব্যাংকে তাঁর চাকুরী জীবন শুরু করেন। দীর্ঘ চাকরি জীবনে তিনি শাখা ব্যবস্থাপক, অঞ্চল প্রধান, সার্কেল প্রধান ও বিভাগীয় প্রধান হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

অনিয়ম এবং ঋণ জালিয়াতির ঘটনায় কয়েক বছর ধরেই আলোচিত বেসিক ব্যাংক। ওই ঘটনায় এমডিকে বরখাস্ত করে পর্ষদ ভেঙে দেওয়া হয়। পরে আলাউদ্দীন এ মজিদকে চেয়ারম্যান এবং খোন্দকার মো. ইকবালকে এমডি করে নতুন পর্ষদ গঠন করা হয়।

২০১৭ সালেল ২৮ সেপ্টেম্বর খোন্দকার মো. ইকবালের মেয়াদ শেষ হওয়ার পর ওই পদে কৃষি ব্যাংকের সাবেক এমডি মুহম্মদ আউয়াল খান নতুন এমডির দায়িত্ব দেয়া হয়।

১১ মাসের মাথায় তিনি পদত্যাগ করেন। গত বছরের নভেম্বর থেকে মহাব্যবস্থাপক আহম্মেদ হোসেন ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছিলেন।