বেসিক ব্যাংকের নতুন এমডি রফিকুল আলম

রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন রফিকুল আলম ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2019, 01:49 PM
Updated : 26 June 2019, 01:52 PM

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে তিন বছরের জন্য এ পদে নিয়োগ দিয়েছে।

রফিকুল আলম এর আগে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) এমডির দায়িত্ব পালন করেন। ফেব্রুয়ারিতে অবসরজনিত ছুটিতে যান তিনি।  

অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ মঙ্গলবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। বুধবার সেটি বেসিক ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রমালিকানাধীন বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে নিযোগের ন্য গঠিত সার্চ কমিটির সুপারিশ করা তিন জন প্রার্থীর মধ্য থেকে রফিকুল আলমকে এমডি পদে যেগদানের দিন থেকে তিন বছর অথবা তার বয়স ৬২ বছর পর‌্যন্ত (যা আগে হয়) মেয়াদের জন্য বেসিক ব্যাংকের এমডি পদে নিয়োগের জন্য মনোনীত করা হল।

বাংলাদেশ ব্যাংক অনাপত্তি দিলে আগামী সপ্তাহে বেসিক ব্যাংকের এমডির দায়িত্ব পালন শুরু করবেন বলে জানিয়েছেন রফিকুল আলম।

বুধবার সন্ধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়ে তিনি বলেন, “সরকার দায়িত্ব দিয়েছে। আমি আমার সাধ্যমতো চেষ্টা করবো ব্যাংকটির ভালো করতে।”

ব্যাংকটির দুরাবস্থা দূর করতে কি কি করবেন- এ প্রশ্নের উত্তরে রফিকুল আলম বলেন, “আগে দায়িত্ব নেই। তারপর সার্বিক অবস্থা থেকে কাজ শুরু করবো।”

নরসিংদীতে জন্ম নেয়া রফিকুল এর আগে অগ্রণী ব্যাংক এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবেও দায়িত্ব পালন করেন।

অনিয়ম এবং ঋণ জালিয়াতির ঘটনায় কয়েক বছর ধরেই আলোচিত বেসিক ব্যাংক। ওই ঘটনায় এমডিকে বরখাস্ত করে পর্ষদ ভেঙে দেওয়া হয়। পরে আলাউদ্দীন এ মজিদকে চেয়ারম্যান এবং খোন্দকার মো. ইকবালকে এমডি করে নতুন পর্ষদ গঠন করা হয়।

২০১৭ সালেল ২৮ সেপ্টেম্বর খোন্দকার মো. ইকবালের মেয়াদ শেষ হওয়ার পর ওই পদে কৃষি ব্যাংকের সাবেক এমডি মুহম্মদ আউয়াল খান নতুন এমডির দায়িত্ব দেয়া হয়।

১১ মাসের মাথায় তিনি পদত্যাগ করেন। গত বছরের নভেম্বর থেকে মহাব্যবস্থাপক আহম্মেদ হোসেন ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন।