নতুন বছরে টিসিবির পণ্য বিপণন শুরু

একজন কার্ডধারী মাসে একবার ৬০ টাকা কেজি দরে এক কেজি চিনি, ৭০ টাকা কেজি দরে দুই কেজি মসুর ডাল এবং ১১০ টাকা লিটার দরে দুই লিটার সয়াবিন তেল পাচ্ছেন টিসিবি থেকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2023, 09:23 AM
Updated : 10 Jan 2023, 09:23 AM

নতুন বছরে সারাদেশে পরিবার কার্ডধারী এক কোটি মানুষের মাঝে কম দামে তেল, চিনি ও ডাল বিক্রি শুরু করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টিসিবি।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইউজিসি ভবনের সামনে টিসিবির এ মাসের বিপণন কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। 

একজন কার্ডধারী মাসে একবার ৬০ টাকা কেজি দরে এক কেজি চিনি, ৭০ টাকা কেজি দরে দুই কেজি মসুর ডাল এবং ১১০ টাকা লিটার দরে দুই লিটার সয়াবিন তেল পাচ্ছেন টিসিবি থেকে।

বাণিজ্য মন্ত্রী বলেন, “বিশ্ব এখন ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সংকট ও কোভিড মহামারীর সংকট মোকাবেলা করছে। সারাবিশ্ব নানামুখী সংকট, মন্দা মোকাবেলা করছে। এই পরিস্থিতিতেও বাংলাদেশ এ অঞ্চলের মধ্যে অপেক্ষাকৃত ভালো অবস্থানে আছে।”

১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কথা স্মরণ করে তিনি বলেন, “স্বাধীনতার পর আজকের এই দিনে বঙ্গবন্ধু পাকিস্তান কারাগার থেকে বাংলাদেশে ফিরে এসেছিলেন।  তিনি প্রথম তৎকালীন যুদ্ধ পরবর্তী সংকটে টিসিবির মাধ্যমে ফ্যামিলি কার্ডে এ ধরনের রেশনিং চালু করেছিলেন।

“মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বৈশ্বিক সংকটের কথা চিন্তা করে ফ্যামিলি কার্ডের আগাম ব্যবস্থা করে রেখেছেন। ৫০ লাখ পরিবারের মধ্যে এ ধরনের পণ্য বিপণনের পরিকল্পনা ছিল বাণিজ্য মন্ত্রণালয়ের। কিন্তু প্রধানমন্ত্রী এক কোটি পরিবারের মধ্যে বিস্তৃত করার নির্দেশ দিয়েছেন।” 

একজন কার্ডধারী ৪২০ টাকার বিনিময়ে যে পণ্য পাচ্ছেন, বাজার বা সাধারণ দোকান থেকে কিনতে গেলে ৭০০ টাকার কাছাকাছি খরচ হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২৮ নম্বর ওয়ার্ডে প্রায় ১০ হাজার কার্ডধারী উপকারভোগী রয়েছেন।

পণ্য নেওয়ার জন্য সকাল থেকে লাইনে দাঁড়ানো কয়েকজন কার্ডধারী ক্ষোভ প্রকাশ করে বলেন, এই পণ্য দিয়ে তাদের ৬/৭ জনের পরিবারের মাসের প্রয়োজন মেটে না। মাসে আরও ২ লিটার তেল ও ২ কেজি ডাল কিনতে হয়। 

এদিকে দুপুর সোয়া ১২টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হলেও সকাল ৯টা থেকে কার্ডধারীদের লাইনে দাঁড় করিয়ে রাখা হয়েছে বলে অপেক্ষমানরা সরাসরি অভিযোগ করতে থাকেন। এদিন রোদের তীব্রতা থাকায় খোলা আকাশের নিচে কার্ডধারীদের ভোগান্তিও বাড়ে।

অপেক্ষমাণদের কয়েকজন প্রতিবাদ করে উঠলে এক পর্যায়ে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ মঞ্চ থেকে তাদের জন্য পানি এগিয়ে দেন। 

বাণিজ্য সচিব ছাড়াও টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।