নতুন স্পেকট্রাম ব্যবহার করে উন্নত ডেটা সেবা দিচ্ছে রবি

চলতি বছরের শুরু থেকে মোবাইল কলের মান প্রায় ৫০ শতাংশ উন্নত হয়েছে বলে জানিয়েছে মোবাইল অপারেটরটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2023, 03:32 PM
Updated : 8 Oct 2023, 03:32 PM

নিলামে পাওয়া এল২৬০০ স্পেকট্রাম ব্যান্ড ব্যবহার করে গ্রাহকদের আগের চেয়ে উন্নত ডেটা ও ভিডিও নেটওয়ার্ক অভিজ্ঞতা দেওয়ার কথা জানিয়েছে রবি।

মোবাইল অপারেটরটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ডেটার ব্যবহার বেশি- এমন ৫০ শতাংশ এলাকায় এল২৬০০ স্পেকট্রাম ব্যবহার করা হচ্ছে।  তাতে এসব এলাকায় ডেটার গতি ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

এল২৬০০ স্পেকট্রাম ব্যবহার করে সারা দেশে নেটওয়ার্ক অভিজ্ঞতা উন্নত করার এই প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

রবি জানিয়েছে, একটি সাইটের সক্ষমতা দ্বিগুণ হওয়ার অর্থ হল সাইটটি দ্বিগুণ ডেটা ভলিউম বহন করতে পারে। ফলে ভোল্টি ব্যবহারকারীরা তাদের ডিভাইসে সেরা মানের ভয়েস কোয়ালিটি উপভোগ করতে পারবে।

নতুন স্পেকট্রাম ব্যবহার করে ফাইভজি পরিষেবা চালুর প্রস্তুতি নেওয়ার কথাও জানিয়েছে রবি। গত বছর উন্মুক্ত নিলাম থেকে ২৬০০ ব্যান্ডের ৬০ মেগাহার্টজ স্পেকট্রাম কিনেছিল মোবাইল অপারেটরটি।

নেটওয়ার্কের মানোন্নয়নের বিষয়ে রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, “রবি নেটওয়ার্কের মান উন্নত করার জন্য অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে। এ জন্য গত কয়েক বছর ধরে গড়ে প্রায় ২০০ মিলিয়ন ডলার করে প্রতিবছর বিনিয়োগ করা হয়েছে।

“এল২৬০০ স্পেকট্রাম প্রয়োগের মাধ্যমে আরও উন্নত নেটওয়ার্ক নিশ্চিত করে গ্রাহকদের আরও ভালো পরিষেবা দিতে পারব। সারাদেশে আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।”

নেটওয়ার্ক অপ্টিমাইজেশনের কারণে গত বছরের তুলনায় রবি ও এয়ারটেল ব্র্যান্ডের গ্রাহকদের কল ড্রপের হার প্রায় ৬০ শতাংশ কমেছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছরের শুরু থেকে রবি’র মিন ওপিনিয়ন স্কোর-এমওএস (কলের মান) প্রায় ৫০ শতাংশ উন্নত হয়েছে বলে নিজেদের গ্রাহক জরিপে উঠে এসেছে।