মানসিক ভারসাম্যহীন ও ভবঘুরেদের খাবার দিচ্ছে ‘কুয়াকাটা জন্মভূমি ক্লাব’

নাইম ইসলাম
Published : 19 April 2022, 11:04 AM
Updated : 19 April 2022, 11:04 AM

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটা পৌরসভার বিভিন্ন স্থানে মানসিক ভারসাম্যহীন, পাগল, ছিন্নমূল ও ভবঘুরেদের মাঝে প্রথম রোজা থেকে ঘুরে ঘুরে খাবার তুলে দিচ্ছে কুয়াকাটা জন্মভূমি ক্লাব।

রোজার মাস উপলক্ষে গত ২ এপ্রিল থেকে পৌরসভার সকল হোটেল-রেস্তোরাঁ বন্ধ থাকায় খাবারের অভাবে অনেক মানসিক ভারসাম্যহীন ও ভবঘুরেরা অভুক্ত অবস্থায় দিন কাটাচ্ছেন এখানে-সেখানে। তাই নিজেদের দায়িত্ববোধ থেকে সংকটপূর্ণ এ সময়ে কলাপাড়া উপজেলার কুয়াকাটায় অবস্থানরত মানসিক ভারসাম্যহীন ও ভবঘুরেদের মাঝে প্রতিদিন আহার তুলে দিচ্ছে কুয়াকাটার স্থানীয় কিছু তরুণ।

জন্মভূমি ক্লাবের সভাপতি কেএম বাচ্চু বলেন,  "নূন্যতম মানবিক অধিকারবঞ্চিত এসব ভবঘুরে মানুষরা যে কতটা মানবেতর জীবন যাপন করছেন, তা স্বচক্ষে না দেখলে বোঝার উপায় নেই।

"এই মানুষগুলোর দিকে তাকালে খুব কষ্ট লাগে। মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির প্রথম ও দ্বিতীয় ধাপের লকডাউনের পুরোটা সময়জুড়ে তাদের মাঝে খাবার বিতরণ করেছিলাম। সাধ্যমতো চেষ্টা করছি তাদের পাশে দাঁড়ানোর। তাদের মুখে খাবার দিতে পেরে মনে তৃপ্তি পাই।"

সরকারি কিংবা বেসরকারি সহযোগিতা পেলে বছর জুড়ে এ কাজ চালু রাখা সম্ভব বলে আশা প্রকাশ করেন তিনি।

তরুণ স্বেচ্ছাসেবক আলামিন বলেন, "রমজানের প্রথম দিন থেকেই খুঁজে খুঁজে দুঃস্থ মানুষের মাঝে খাবার বিতরণ করে চলেছি আমরা। পুরো রমজান মাস জুড়েই খাবার বিতরণ চালু থাকবে।"

সমাজের নানা প্রান্তের মানবিক মানুষের সহায়তা সংগ্রহ করে এ কার্যক্রম চলছে বলেও জানান তিনি।