ধর্ষকের শাস্তির দাবিতে বান্দরবানে প্রতিবাদ সমাবেশ

সুমিত বণিক
Published : 7 Oct 2020, 12:32 PM
Updated : 7 Oct 2020, 12:32 PM

সারাদেশে ধর্ষণ-নির্যাতন বন্ধসহ ধর্ষক ও অপরাধীর দ্রুত বিচার করে শাস্তির দাবিতে এক মৌন প্রতিবাদে অংশ নেয় বান্দরবানের কয়েকটি সামাজিক সংগঠন ও সাধারণ মানুষ।

বান্দরবান সদরে প্রেসক্লাব চত্ত্বরে বুধবার সকাল ১০টায় বান্দরবানের সম্মিলিত সচেতন নাগরিক সমাজ আয়োজিত এই  সমাবেশে অংশ নেয় বান্দরবান পার্বত্য জেলার সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, নারী সংগঠন সমূহের জাতীয় নেটওয়ার্ক (দূর্বার)।

সমাবেশ আয়োজকদের লিখিত এক প্রতিবাদলিপিতে বলা হয়,  "সভ্যতার এই যুগে জঘন্য বর্বরতার শিকার হচ্ছেন পাহাড় থেকে সমতলের নারীরা। ধর্ষণের হাত থেকে শিশুরা পর্যন্ত রেহাই পাচ্ছেন না। দ্রুত বিচারের দৃষ্টান্ত তৈরি না হওয়ার কারণে ধর্ষণের ঘটনা বেড়েই চলছে।"

অধিকাংশ ঘটনার বিচার না হওয়ায় দেশে ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধ হচ্ছে না বলেও আয়োজকরা উদ্বেগ প্রকাশ করেন।

প্রতিবাদলিপিতে বলা হয়,  সঠিক যৌন ও পারিবারিক শিক্ষার অভাব, আকাশ-সংস্কৃতির সর্বগ্রাসী বিস্তার, প্রযুক্তির অপব্যবহার এ ধরনের অপরাধের প্রবণতাকে বাড়িয়ে দিচ্ছে।

নারীর প্রতি এ ধরনের সহিংসতা ও সব রকমের অমানবিকতার বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে ও প্রতিরোধ করতে আহ্বান জানানো হয়।

সবার উদ্দেশ্যে প্রতিবাদলিপিতে বলা হয়, "আসুন, জেগে উঠি। ধর্ষণসহ সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলি।"

মুখে কালো কাপড় বেঁধে ধর্ষণের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান লেখা পোস্টার হাতে মৌন প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেন বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক