পীরগঞ্জের স্বাস্থ্য কর্মকর্তাকে হাসপাতালের আবাসিকে থাকার অনুরোধ

আমিনুর রহমান হৃদয়
Published : 31 March 2020, 08:13 AM
Updated : 31 March 2020, 08:13 AM

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কর্মস্থলে উপস্থিত থাকতে এক চিঠিতে সম্প্রতি  নির্দেশ দিয়েছে মন্ত্রী পরিষদ বিভাগ।

আর 'কর্মস্থলে থাকেন না স্বাস্থ্যকর্তা' শিরোনামে গত ২৬ মার্চ দৈনিক কালের কণ্ঠে একটি প্রতিবেদন প্রকাশ পেয়েছে। প্রতিবেদনে শিরোনামের এই অভিযোগ আনা হয়েছে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল জব্বারের বিরুদ্ধে।

এতে বলা হয়েছে,  হাসপাতালের আবাসিকে থেকে সার্বক্ষণিক দায়িত্ব পালন করার কথা থাকলেও কর্মস্থলে থাকছেন না ডা. আব্দুল জব্বার। তিনি ঠাকুরগাঁও শহরের বাড়ি থেকে সকালে এসে রুটিন কাজ সেরে দুপুরের পরই চলে যান। এতে দুর্যোগ মুহূর্তে জরুরি সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছে হাসপাতালের অন্য কর্মকর্তা-কর্মচারীদের।

দৈনিক জনকণ্ঠ পত্রিকাতেও তার বিরুদ্ধে একই অভিযোগ তুলে সংবাদ প্রকাশিত হয়েছে।

আমার বাড়িও পীরগঞ্জে। ঢাকায় থাকা হলেও এলাকার খোঁজখবর নিয়মিত রাখি। এই সংবাদটি পড়ার পর থেকেই দুশ্চিন্তায় পড়েছি। একজন হাসপাতালের প্রধান কর্তা যদি সেই হাসপাতালে অবস্থান না করেন, তার অনুপস্থিতিতে সে হাসপাতালে চিকিৎসা সেবার মান কেমন হতে পারে সেটাই ভাবছি আর ভয় পাচ্ছি। আমার আত্মীয়-স্বজনরা পীরগঞ্জেই থাকেন। যদি আমার স্বজনদের জরুরি চিকিৎসা সেবার প্রয়োজন হয়, আর হাসাপাতালে গিয়ে যদি সঠিক চিকিৎসাসেবা না পেয়ে কোনো অঘটন ঘটে?

অঘটন ঘটতেই পারে; কারণ হাসাপাতালের প্রধান কর্তার অনুপস্থিতির সুযোগ নিয়ে  যদি রোগীর চিকিৎসায় অবহেলা করা হয়? আমার পরিবারের মতো হাজার হাজার পরিবারের মানুষজন সেখানে বাস করে, তারাও যদি সেই অবহেলার শিকার হয়?

এরমধ্যে ঠাকুরগাঁওয়ে করোনাভাইরাস আতঙ্কে সেখানে একটি গ্রাম নজরদারিতে রয়েছে। পীরগঞ্জ সেখান থেকে খুব বেশি দূরে নয়। তাই পীরগঞ্জের মানুসের সুরক্ষার কথা চিন্তা করে এই সময়  হাসপাতালের আবাসিকে থাকাটাই দায়িত্বের পরিচয় দেওয়া হবে।