মেট্রো রেলের উদ্বোধন পিছিয়ে ডিসেম্বরের শেষ সপ্তাহে

প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন, সেদিনই উত্তরা থেকে আগারগাঁও অংশের উদ্বোধন হবে বলে জানিয়েছেন ডিএমটিসিএল এমডি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 12:52 PM
Updated : 23 Nov 2022, 12:52 PM

এবারের বিজয় দিবসে ঢাকার প্রথম মেট্রো রেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধনের কথা থাকলেও তা ডিসেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত পিছিয়ে গেছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএমএন ছিদ্দীক বুধবার এক অনুষ্ঠানে এ কথা জানান।

তিনি বলেন, “আমারা এমআরটি-৬ উদ্বোধনের জন্য মন্ত্রণালয়ের কাছে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে সময় চেয়েছি, আশা করছি ওই সময়ে যে কোনো দিন মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সময় দেবেন।”

ঢাকার মেট্রো রেল আর কতদূর

ঢাকার মেট্রো রেল চলবে ভোর থেকে মধ্যরাত

ঢাকার শেরাটন হোটেলে এ অনুষ্ঠানে এমআরটি-১ লাইনের পিতলগঞ্জ ডিপোর ভুমি উন্নয়নের চুক্তি স্বাক্ষর হয়। এ লাইনের আওতায় ঢাকা বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের পাতালপথ এবং নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত এলিভেটেড পথ নির্মাণ হবে।

আর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার মেট্রো রেলের কাজ হচ্ছে এমআরটি-১ লাইনের আওতায়।

এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার অংশে ১৬ ডিসেম্বর ট্রেন চলাচল শুরু করা যাবে বলে এর আগে সরকারের তরফ থেকে আশা প্রকাশ করা হয়েছিল।

কবে চালু হবে মেট্রোরেল?

মেট্রো রেল: উত্তরা টু আগারগাঁওয়ের ৯ স্টেশন সাজছে যেভাবে

দৈর্ঘ্য বাড়ানোয় মেট্রো রেলের খরচ-সময় দুটোই বাড়ছে

এমএমএন ছিদ্দীক বলেন, এমআরটি-১ লাইনের আওতায় কমলাপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত পতাল রেলপথ নির্মাণের কাজ চলতি অর্থবছরের মধ্যেই তারা শুরু করতে চান।

“এ প্রকল্পকে ১২টি ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে ডিপো নির্মাণের কাজ নতুন বছরের প্রথমেই শুরু হবে। দেশের প্রথম পাতাল রেল মাটির ৩০ থেকে ৭০ মিটার নিচ দিয়ে যাবে, যা কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না। শুধু স্টেশন ওপেন কাট পদ্ধতিতে করা হবে।”

জাপানের রাষ্টদূত ইতো নাওকি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, এমআরটি লাইন-১ এর প্রকল্প পরিচালক আবুল কাসেম ভূঁইয়া, জাইকার চিফ রিপ্রেজেনটিভ ইচিগুচি তমহিদে, পরিকল্পনা বিভাগের সচিব মামুন আল রশিদ এ সময় উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক