মেট্রোরেল চলবে ৮ মিনিট পরপর

কবে নাগাদ এ সুবিধা মিলবে তা স্পষ্ট করা হয়নি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 12:46 PM
Updated : 12 Feb 2024, 12:46 PM

মেট্রোরেলের একটি ট্রেনের সঙ্গে আরেকটির বিরতি সময় ২ মিনিট কমানোর উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, চাহিদা বৃদ্ধি পাওয়ায় ১০ মিনিটের পরিবর্তে ৮ মিনিট বিরতিতে ট্রেন চলাচল করবে।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বর্তমানে সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। ব্যস্ত সময় অর্থাৎ পিক আওয়ারে ১০ মিনিট পর পর এবং বাকি সময় ১২ মিনিট পরপর বর্তমানে ট্রেন চলাচল করে থাকে।

  • সকাল ৭টা ১০ মিনিট থেকে সকাল ১১টা ৩০ মিনিট পর্যন্ত পিক আওয়ার

  • সকাল ১১ টা ৩১ মিনিট থেকে বিকাল ৪টা পর্যন্ত অফ পিক আওয়ার

  • বিকাল ৪টা ১ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত পিক আওয়ার

এমআরটি পাসে বিশেষ সুবিধা

  • সকাল ৭টা ১০ মিনিটে এবং সকাল ৭টা ২০ মিনিটে উত্তরা ‍উত্তর স্টেশন থেকে দুটি ট্রেন মতিঝিলের উদ্দেশে ছেড়ে যায়। এ দুটি ট্রেনে কেবল এমআরটি বা র‌্যাপিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যায়। উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশে শেষ ট্রেন ছাড়ে রাত ৮টায়।

  • মতিঝিল স্টেশন থেকে সকালে ট্রেন চলাচল শুরু হয় সকাল ৭টা ৩০ মিনিটে। এ পথে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত ট্রেনে ওঠা যায়। রাত ৮টার পর ট্রেনে চড়তে এমআরটি বা র‌্যাপিড পাস ব্যবহার করতে হয়। তবে রাত পৌনে ৮টার আগে একক যাত্রার টিকেট কেটেও শেষের চারটি ট্রেনে ওঠা যায়।

মেট্রোরেলের বগি বাড়ানো বা সময় কমানো হবে কি না, এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “বাংলাদেশে মেট্রোরেল চালু করা যাবে-এটি কয়েক বছর আগে স্বপ্নের মত ছিল। বিশ্বের কোনো দেশে মেট্রোরেলের বগি পাঁচের বেশি না। বাংলাদেশে ইতিমধ্যে ছয়টি কাজ করছে। এটা ম্যানেজ করা হয়েছে। এটি তো একটি কারিগরিসংক্রান্ত বিষয়। এটা সাধারণ রেলওয়ে না।

“তবে ফ্রিকোয়েন্সি ২ মিনিট করে কমানোর ব্যবস্থা হচ্ছে। চাহিদা যেহেতু বেশি সেই কারণে ১০ মিনিট থেকে ৮ মিনিট পরপর মেট্রোরেল চলাচলের ব্যবস্থা হচ্ছে।”

তবে কবে নাগাদ এ সুবিধা মিলবে তা স্পষ্ট করেননি মন্ত্রী ওবায়দুল কাদের।

২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০২৩ সালের ৪ নভেম্বর উদ্বোধন করা হয় আগারগাঁও থেকে মতিঝিল অংশ। এ বছরের শেষ দিন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনের সবগুলোই খুলে দেওয়া হয়।

মতিঝিল থেকে কমলাপুর অংশের কাজ এখনও চলমান। আগামী বছরের মধ্যে ওই অংশ চালু করা সম্ভব হবে বলে কর্তৃপক্ষ আশা করছে।