পানি সরতে কেন দেরি হল, ডিএসসিসির ৪ কর্মকর্তার কৈফিয়ৎ দাবি

তিন কর্মদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2024, 11:11 AM
Updated : 17 Jan 2024, 11:11 AM

গত বৃহস্পতিবারের ভারি বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়া ঢাকা নিউ মার্কেট ও বকশীবাজার এলাকার পানি সময়মতো সরাতে না পারায় ৪ কর্মকর্তার কাছে কৈফিয়ত চেয়েছে ডিএসসিসি। তারা হলেন- ডিএসসিসির সহকারী প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ আসগর, বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ সেলিম মিয়া, পরিছন্নতা পরিদর্শক মোহাম্মদ আবদুন নুর ও পরিছন্নতা পরিদর্শক মোহাম্মদ সোহেল।

বৃষ্টি শেষ হওয়ার এক ঘণ্টার মধ্যে জলাবদ্ধতা নিরসনে মেয়রের নির্দেশনা থাকার পরও ওই এলাকায় কেন ২৪ ঘণ্টায়ও পানি অপসারণ করা যায়নি, আগামী তিন কর্মদিবসের মধ্যে তার জবাব দিতে বলা হয়েছে এই চার কর্মকর্তাকে।

রোববার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. ইফতেখার আহমেদ চৌধুরী ওই চার কর্মকর্তার কাছে কৈফিয়ত চেয়ে চিঠি দেন।

এতে বলা হয়েছে, বর্জ্য ব্যবস্থাপনা একটি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ কাজ। এর মাধ্যমে দক্ষিণ সিটি করপোরেশনের ভাবমূর্তি উজ্জ্বল হয়। গত বৃহস্পতিবার রাতের বৃষ্টিতে ২৭ নম্বর ওয়ার্ডের ঢাকা শিক্ষাবোর্ডের চারপাশের সড়ক এবং ১৮ নম্বর ওয়ার্ড এলাকার নিউ মার্কেটের ভেতরে ও বাইরে জলাবদ্ধতা হওয়ায় ব্যবসায়ীদের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম এবং গণমাধ্যমে জলাবদ্ধতার চিত্র নিয়ে সংবাদ প্রকাশ হয়েছে। এতে দক্ষিণ সিটি করপোরেশনের সুনাম দারুণভাবে ক্ষুণ্ন হয়েছে।

“আপনার অধীনস্থ সকল পরিচ্ছন্নকর্মী নিজ নিজ দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে এবং আপনিও সঠিকভাবে দায়িত্ব পালন করেননি। যা দায়িত্ব পালনে গাফিলতির বহিঃপ্রকাশ,” বলা হয়েছে চিঠিতে।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ও মৌসুমী বায়ু সক্রিয় থাকার প্রভাবে বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ছয় ঘণ্টায় ঢাকায় ১১৩ মিলিমিটার বৃষ্টি হয়। এই বৃষ্টিতে ঢাকার প্রায় সব সড়কে পানি জমে যায়। পানিতে পড়ে থাকা বিদ্যুতের তারে জড়িয়ে মিরপুরে চারজনের মৃত্যুও হয়। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)