যুদ্ধাপরাধ মামলার পলাতক আসামি গ্রেপ্তার

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ২০১৭ সালে জাফর আলীর বিরুদ্ধে মামলা হয়, তখন থেকেই তিনি পলাতক ছিলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 07:08 AM
Updated : 10 May 2023, 07:08 AM

একাত্তরে ময়মনসিংহের ফুলপুরে মানবতাবিরোধী অপরাধের মামলার পলাতক এক আসামিকে ঢাকার বাড্ডা থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

এক বিজ্ঞপ্তিতে র‍্যাব-২ জানিয়েছে, বাড্ডার সাঁতারকুলের আলীনগর এলাকা থেকে মঙ্গলবার রাতে ময়মনসিংহের জাফর আলীকে গ্রেপ্তার করা হয়।

৭১ বছর বয়সী এই বৃদ্ধ গত ছয় বছর ধরে পলাতক জীবন কাটাচ্ছিলেন।

র‍্যাব জানিয়েছে, মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহে পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মানবতাবিরোধী অপরাধে সম্পৃক্ত থাকার অভিযোগ আছে মো. জাফর আলীর বিরুদ্ধে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একাত্তরের ২৩ মে রাতে ১৫ থেকে ১৬ জন সশস্ত্র রাজাকার এবং ৫ থেকে ৬ জন পাকিস্তানি আর্মিকে সঙ্গে নিয়ে ময়মনসিংহের ফুলপুর থানাধীন মৈশাকান্দা গ্রামের স্বাধীনতাকামী, মুক্তিযুদ্ধের পক্ষের এবং এলাকার হিন্দু সম্প্রদায়ের লোকজনদের নির্যাতন করেন জাফর আলী। এছাড়া ১০ থেকে ১২টি বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়।

৪ অগাস্ট ফুলপুর থানা শান্তি কমিটির চেয়ারম্যান ও রাজাকার রজব আলী ফকিরের নেতৃত্বে ফুলপুরের পূর্ব বাখাই ও পশ্চিম বাখাই এলাকার স্বাধীনতাকামী এবং হিন্দু সম্প্রদায়ের লোকদের বাড়িঘরে লুটপাট এবং ৯ থেকে ১০ জন হিন্দু লোককে কংশ নদীর শর্চাপুর ঘাটে নিয়ে গুলি করে হত্যার ঘটনাতেও জড়িত থাকার অভিযোগ রয়েছে জাফরের বিরুদ্ধে।

এসব অভিযোগে ২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জাফর আলীর বিরুদ্ধে একটি মামলা হয়। তারপর জাফরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। তখন থেকেই তিনি পালিয়ে বেড়াচ্ছিলেন।