যুদ্ধাপরাধ

পশ্চিম তীরে ইসরায়েলি বসতি ‘রেকর্ড পরিমাণে বেড়েছে’
ইসরায়েল নিজেদের জনসংখ্যা স্থানান্তর করে এসব বসতির বৃদ্ধি ঘটাচ্ছে আর তা ‘যুদ্ধাপরাধ’, বলেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নতুন চেয়ারম্যান
তিন সদস্যের ট্রাইব্যুনালে নতুন সদস্য করা হয়েছে অবসরোত্তর ছুটিতে (পিআরএলে) থাকা জেলা ও দায়রা জজ এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়াকে।
যুদ্ধাপরাধ: শেরপুরের ৩ জনের যাবজ্জীবন
মুক্তিযুদ্ধের সময় নকলা উপজেলায় ছয়জনকে হত্যা, অপহরণ, আটক-নির্যাতন ও অগ্নিসংযোগের মত অভিযোগে দোষী সাব্যস্ত করে তাদের এই সাজা দেওয়া হয়েছে।
পশ্চিম তীরের হাসপাতালে ইসরায়েলি হত্যাকাণ্ড ‘যুদ্ধাপরাধ হতে পারে’
ইসরায়েলের ছদ্মবেশী ওই অভিযানে নিহতদের মধ্যে এক ফিলিস্তিনি ছিলেন, যিনি ইসরায়েলি বিমান হামলায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।
যুদ্ধাপরাধের বিচারে ‘জটিলতা নিরসনে’ প্রধান বিচারপতিকে স্মারকলিপি
বিচারপতি এস কে সিনহা প্রধান বিচারপতির দায়িত্ব নেওয়ার পর যুদ্ধাপরাধের চলমান বিচারের ক্ষেত্রে ‘অস্বাভাবিক মন্থরতা ও জটিলতা’ দেখা দেয় বলে নির্মূল কমিটির ভাষ্য।
যুদ্ধাপরাধ: শেরপুরের তিন আসামির রায় যে কোনো দিন
মামলার চার আসামির মধ্যে একজন মারা গেছেন; বাকি তিনজন কারাগারে আছেন।
যুক্তরাজ্যের আদালতে প্রশ্নবিদ্ধ বুদ্ধিজীবী হত্যাকাণ্ড এবং ইতিহাসের ভবিষ্যৎ
জানি না যুক্তরাজ্যের বিচারকরা কী রায় দেবেন শেষপর্যন্ত এবং তা কীভাবে আন্তর্জাতিক অঙ্গনে উদ্ধৃত এবং (অপ)ব্যবহৃত হতে পারে মুক্তিযুদ্ধ, যুদ্ধাপরাধের বিচার আর ভিকটিমদের বিরুদ্ধে!
এবারের বিজয় দিবসের প্রত্যাশা
দীর্ঘমেয়াদী শাসনে একবার সক্ষমতা অর্জন করেছে বিধায় জাপান, দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়ায় প্রতি তিন থেকে পাঁচ বছর অন্তর ভিন্ন মতাদর্শী সরকার ক্ষমতায় এলেও এই দেশগুলো পশ্চাৎমুখী তো নয়ই, শিক্ষা-জ্ঞান-বিজ্ঞান ও ...