রেলওয়ের ২৮১৭ একর ভূমি বেদখল: মন্ত্রী

রেলের জমির পরিমাণ ৫৮ হাজার একর, এর মধ্যে ইজারা দেওয়া হয়েছে ১৫ হাজার একর।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 05:40 PM
Updated : 29 Jan 2023, 05:40 PM

রেলওয়ের ২ হাজার ৮১৭ দশমিক ১২৩ একর জমি বেদখলে রয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রোববার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

সংসদ সদস্য হাবিব হাসানের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, “বাংলাদেশ রেলওয়ের মোট রেলভূমির পরিমাণ ৫৮ হাজার ৪৬৯ দশমিক ৯১৪৯ একর। এর মধ্যে ইজারা দেওয়া হয়েছে ১৫ হাজার ৮৯ দশমিক ২২১৩ একর।

“বেদখল রেলভূমির পরিমাণ ২ হাজার ৮১৭ দশমিক ১২৩ একর বা ১ হাজার ১৪০ দশমিক ৫৩ হেক্টর। এর মধ্যে পূর্বাঞ্চলের ৯৬ দশমিক ৪৩২ হেক্টর এবং পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় এক হাজার ৪৪ দশমিক ১০৩ হেক্টর।”

তিনি জানান, নিয়মিত রেলভূমি অবৈধ দখলমুক্ত করার জন্য উচ্ছেদ কার্যক্রম গ্রহণ করা হয়। বেদখল জমিতে দোকান, শিক্ষা প্রতিষ্ঠান, বস্তি, ঘরবাড়ি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, বিভিন্ন রাজনৈতিক প্রতিষ্ঠান এবং ক্লাব ইত্যাদি রয়েছে।

সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানান, বন্ধ হয়ে যাওয়া পাটকলগুলোর ১ হাজার ৫৬ জন শ্রমিকের পূর্ণ পাওনা পরিশোধে দেরি হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ পাটকল করপোরেশনের অধীন বন্ধ ঘোষিত মিলগুলোর পাওনা ও অন্যান্য দায়-দেনা পরিশোধে ২০২১-২২ অর্থবছরে ৮৯১ কোটি ১৫ লাখ টাকা অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ দেওয়া হয়। গত ৩১ ডিসেম্বর পর্যন্ত ৮৩০ কোটি ৮১ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। যার শতকরা হার ৯৩ দশমিক ২৩ শতাংশ।

জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী জানান, বর্তমানে সারাদেশে তাঁত কারখানার সংখ্যা ২৭৭টি এবং তাঁত ইউনিটের সংখ্যা ১ লাখ ১৬ হাজার ১৭৭টি।

২০১৮ সালের তাঁত শুমারি অনুযায়ী, তাঁতশিল্প থেকে দেশের মোট বস্ত্রের চাহিদার শতকরা ২৮ ভাগ পূরণ করা হয়ে থাকে (পাওয়ার লুম ব্যতীত)।

নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, “২০১৮ সালের তাঁত শুমারি অনুযায়ী, দেশে তাঁত সংখ্যা ২ লাখ ৯০ হাজার ২৮২টি (পাওয়ারলুম ব্যতীত)। বাগেরহাট, চাঁদপুর, লক্ষ্মীপুর ও ভোলা ব্যতীত দেশের সব জেলায় কম-বেশি তাঁত রয়েছে।”

সংরক্ষিত আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী বলেন, “তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে নিট সুতার চাহিদা ১৬ লাখ মেট্রিক টন। এরমধ্যে ১২ লাখ টন সুতা দেশে উৎপাদিত হয় বাকি ৪ লাখ মেট্রিক টন আমদানি করা হয়।”

জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি ২০২২-২৩ অর্থবছরে পাট ও পাটজাত পণ্য রপ্তানির জন্য ১ হাজার ২৮০ মিলিয়ন (১২৮ কোটি) ডলারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সংসদ সদস্য বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, বিআরটিসির বহরে বর্তমানে ১ হাজার ৩৫০টি বাস রয়েছে। বহরে বিলাসবহুল বাস সংযুক্ত হলে চাহিদা অনুযায়ী দেশের প্রতিটি জেলায় বিলাসবহুল বাস পরিচালনা করা হবে।

সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর লিখিত প্রশ্নের জবাবে সড়ক ও সেতুমন্ত্রী জানান, ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মেয়াদ উত্তীর্ণ এবং ফিটনেসহীন যানবাহনের বিরুদ্ধে বিআরটিএর মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ২ হাজার ৬৪৮টি মামলায় ৭১ লাখ ৫২ হাজার ৫৯০ টাকা জরিমানা আদায় এবং ৯টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে।