‘সিন্ডিকেটের কারণে’ সমস্যায় বাংলাদেশি কর্মীরা: মালয়েশিয়ার হাই কমিশনার

ঢাকায় মালয়েশিয়ার হাই কমিশনার বলছেন, এই সিন্ডিকেট সক্রিয় দুই দেশেই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2024, 02:16 PM
Updated : 12 March 2024, 02:16 PM

দুই প্রান্তে ‘সিন্ডিকেটের কারণে’ মালয়েশিয়ায় গিয়ে বাংলাদেশি কর্মীরা সমস্যার মুখোমুখি হচ্ছেন বলে মন্তব্য করেছেন ঢাকায় মালয়েশিয়ার হাই কমিশনার হাজনাহ মো. হাশিম। 

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নে এ কথা বলেন তিনি। 

এক থেকে দুই লাখ বাংলাদেশির সম্প্রতি দেশটিতে গিয়ে কাজ না পাওয়ার বিষয়টি তুলে ধরে করা এক প্রশ্নে হাই কমিশনার বলেন, “মালয়েশিয়ার সরকার এটাকে খুব গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং আমরা এটা সমাধানের জন্য সব ধরনের পদক্ষেপ নিয়েছি।

“তারা এই সমস্যার মুখোমুখি হওয়ার কারণগুলোর একটি হচ্ছে সিন্ডিকেট। যেটা মালয়েশিয়ার দিক থেকে যেমন রয়েছে, বাংলাদেশের দিক থেকেও রয়েছে। ফলে এই সমস্যা মোকাবেলার জন্য আমাদের উভয় দেশের সহযোগিতার প্রয়োজন রয়েছে।”

বাংলাদেশি কর্মীদের সমস্যার বিষয়টি নিয়ে গত ৮ মার্চ মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন বিন ইসমাইল সংবাদ সম্মেলনে কথা বলেন। তিনি অনুমোদিত এজেন্সি বা এজেন্টের বদলে নিয়োগকর্তাদের কাছ থেকে সরাসরি ভিসা আবেদনের পদ্ধতি চালুর কথা তুলে ধরেন সেখানে। দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমে এ খবর এসেছে।

মালয়েশিয়ার সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সির বদলে বাংলাদেশি কর্মী নিয়োগে ভিসা দেখভালের বিষয়টির দায়িত্ব এখন সরাসরি নিয়োগকারী কোম্পানিকে দেওয়ার কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ই ভিসার আবেদন সরাসরি ইমিগ্রেশন বিভাগের ওয়েবসাইটে করা যাবে এবং দুই দিনের মধ্যে ভিসার প্রক্রিয়া শেষ করা হবে।

এতে দেশটিতে বাংলাদেশি এজেন্সি বা এজেন্টের ‘সিন্ডিকেট’ বন্ধ হবে এবং এ সিদ্ধান্ত শ্রমিকদের ‘কথিত; শোষণ বন্ধ করবে বলে তার আশা।

মালয়েশিয়ার শ্রমিক নিয়োগ এবং এ নিয়ে নানান অনিয়ম ও সমস্যার প্রেক্ষাপটে এদিন ঢাকায় দেশটির হাই কমিশনার হাজনাহ মো. হাশিম কথা বলেন।

বাংলাদেশ সরকার এক্ষেত্রে সবসময় সহযোগিতা করছে মন্তব্য করে তিনি বলেন, “এবং আমরা এক্ষেত্রে নিবিড়ভাবে কাজ করছি। আমরা বাংলাদেশি কর্মীদের ভালোর জন্য কাজ করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তাদের কল্যাণ আমাদের অগ্রাধিকার।”

মালয়েশিয়ায় অবৈধ হয়ে পড়ার বিদেশিদের বৈধতা দেওয়ার কার্যক্রমের সময় বাড়ানোর কথা তুলে দরে হাশিম বলেন, “আমাদের রিক্যালিব্রেশন প্রক্রিয়া রয়েছে, সেটার মেয়ারদ গত ডিসেম্বরে শেষ হওয়ার কথা থাকলেও তার সময় বাড়ানো হয়েছে।”

বাংলাদেশিদের বৈধ পথে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমরা চাই বাংলাদেশিরা মালয়েশিয়ায় যাক বৈধ পথে। কাজের জন্য প্রতারকদের দ্বারা প্রভাবিত হয়ে যাবেন না, ভ্রমণ ভিসায় যাবেন না।

“দয়া করে বৈধভাবে আসুন, সঠিক তথ্য-উপাত্তের ভিত্তিতে এবং বাংলাদেশি কর্মীদের অবদানকে মালয়েশিয়া সরকার সাধুবাদ জানায়।”

দেশে ফিরতে ইচ্ছুক প্রায় আটশ বাংলাদেশিকে ফেরানোর বিষয়ে হাই কমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, “স্পেসিফিক বিষয় নিয়ে ফেরানোর আলোচনা করিনি। সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করেছি।”

শ্রমিকদের সার্বিক কল্যাণ নিয়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশে মালয়েশীয় বিনিয়োগ নিয়ে আলোচনা হওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, “মালয়েশিয়া আমাদের অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী। তাদেরকে আরও বিনিয়োগ করার আহ্বান জানানো হয়েছে।“