আরও ৩ দিন ঝড়-বাদলের আভাস

সপ্তাহের শেষে আবার তাপমাত্রা বাড়তে পারে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 01:21 PM
Updated : 19 March 2023, 01:21 PM

চৈত্রের শুরুতে কয়েকদিন গরমের পর ঝড়-বৃষ্টিতে স্বস্তি ফিরেছে রাজধানীসহ দেশের অনেক এলাকায়। এমন ঝড়ো বৃষ্টি কয়েকদিন চলতে পারে বলে আভাস মিলেছে।

আবহাওয়া অধিদপ্তর রোববার জানিয়েছে, আরও অন্তত তিন দিন হালকা বৃষ্টি হতে পারে অনেক জায়গায়। কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে।

রোববার ৫ চৈত্র দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় কিশোরগঞ্জের নিকলীতে ৫৩ মিলিমিটার। এসময় ঢাকায় ১২ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

পাঁচ দিন আগে চৈত্রের প্রথম দিনে চট্টগ্রামের সীতাকুণ্ড, রাঙামাটি, কক্সবাজার ও বান্দরবান জেলায় মৃদু তাপপ্রবাহ শুরু হয়। তিন দিন পর থেকে কালবৈশাখী ও হালকা বৃষ্টির প্রবণতা দেখা যাচ্ছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, “আগামী ২২ মার্চ পযন্ত ঝড়বৃষ্টির প্রবণতা থাকবে। এ সময় দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস ও রাতে সামান্য কমতে পারে। এরপর সপ্তাহের শেষে আবার তাপমাত্রা বাড়তে পারে।”

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় রোববার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঢাকায় ২৩.২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মার্চ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মাসে ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের এবং একদিন তীব্র কালবৈশাখী বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

মার্চে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। এ মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে ২-৩টি মৃদু অথবা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।