'গ্যাঞ্জাম' বাধিয়ে ছিনতাই, উত্তরায় গ্রেপ্তার ২

পুলিশ বলছে, গায়ে ধাক্কা লাগিয়ে পরিকল্পিতভাবে ঝগড়া বাধিয়ে ছিনতাই করে বলে তারা স্থানীয়দের কাছে 'গ্যাঞ্জাম পার্টি' নামে পরিচিত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 08:51 AM
Updated : 5 Oct 2022, 08:51 AM

ঢাকার উত্তরায় এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ দুজনকে গ্রেপ্তার করা হয়েছে, যারা পরিকল্পিতভাবে 'গ্যাঞ্জাম' বাধিয়ে ছিনতাই করে আসছিলেন বলে পুলিশের ভাষ্য।

গ্রেপ্তার দুজন হলেন, মো. আল রাজু (২৫) ও মো. সুমন খান (২৯)। মঙ্গলবার রাতে ১৩ নম্বর সেক্টরের ১৩ নম্বর রোড থেকে তাদের গ্রেপ্তার করে পুলিশ।

উত্তরা পশ্চিম থানার ওসি মোহাম্মদ মোহসীন বলেন, “রাতে পথচারী কিংবা গাড়িচালকদের সঙ্গে পরিকল্পিতভাবে ঝগড়া লাগাতো তারা। এরপর কৌশলে তাদের টাকা, পয়সা, মোবাইল, ল্যাপটপ ছিনিয়ে পালিয়ে যেত। এই কৌশলের কারণে স্থানীয়দের কাছে তারা 'গ্যাঞ্জাম পার্টি' নামে পরিচিত।”

গ্রেপ্তার দুজন এর আগেও একই অভিযোগে গ্রেপ্তার হয়েছেন, এবং তাদের বিরুদ্ধে দুটি মামলা রয়েছে থানায়।

ওসি বলেন, রাজুর বাসা তুরাগ থানার ভাবনারটেক এলাকায়। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

“সে এই গ্যাঞ্জাম পার্টির হোতা। ৮ থেকে ১০ জনের একটি গ্রুপ আছে তার। তারা রাতে উত্তরাসহ বিভিন্ন এলাকায় আড্ডা দেয় এবং কোনো পথচারীকে একা পেলে তাদের কেউ পরিকল্পিতভাবে তার গায়ে ধাক্কা লাগিয়ে ঝগড়া বাধায়। পরে বাকিরাও আশপাশ থেকে এসে তাকে মারধর শুরু করে। এরপর তার কাছে থাকা টাকা-পয়সা, মোবাইল হাতিয়ে পালিয়ে যায়।”

ওসি বলেন, কোনো গাড়িচালককে একা দেখলেও তারা একইভাবে ইচ্ছাকৃত ধাক্কা খেয়ে ঝগড়া লাগিয়ে দেয়। এরপর মারধর করে সব হাতিয়ে নেয়।

মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে রাজু ও সুমন একই কায়দায় লুৎফুর রহমান নামে স্থানীয় এক ব্যক্তির সাথে ঝগড়া লাগান। লুৎফুর তার ব্যক্তিগত গাড়ি চালিয়ে যাচ্ছিলেন। হঠাৎ তার গাড়ির সামনে এসে রাজু বলেন, 'আমাকে ধাক্কা দিলি ক্যান'।

এরপর দুজন মিলে লুৎফুরকে মারধর করে টাকা, মোবাইল ছিনিয়ে নিতে চাইলে তিনি চিৎকার শুরু করেন। পুলিশের টহল টিম তার চিৎকার শুনে ঘটনাস্থলে যায় এবং দুইজনকে আটক করে বলে জানান ওসি।