পদ্মা সেতুতে বাইক এখনই না, ইঙ্গিত সেতুমন্ত্রীর

সেতুমন্ত্রী বলছেন, “বাস্তবতা সবারই মেনে নেওয়া উচিৎ।…সবকিছু মিলিয়ে পরবর্তীতে আমরা চিন্তা করব।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2022, 11:49 AM
Updated : 7 Sept 2022, 11:49 AM

পদ্মা সেতু উদ্বোধনের পর দুই মাস পেরিয়েছে, স্বপ্নের এ সেতু দেখার জন্য মানুষের উন্মাদনাও থিতিয়েছে, তবে সেখানে মোটর সাইকেল চলাচলের সুযোগ শিগগিরই মিলছে না বলে আভাস দিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সঙ্গে সংলাপে তিনি বলেন, “পদ্মা সেতুতে মোটর সাইকেল চালুর বিষয়ে প্রথমে আমাদের কোনো নিষেধ ছিল না। কিন্তু সেখানে একটা সমস্যা হয়ে গেছে। যে সমস্যার জন্য পদ্মা সেতুই চলাচলের অনুপযোগী হয়ে গেছে। এমনভাবে ছুটে সবাই…।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর গত ২৬ জুন পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। প্রথম দিনেই সেখানে ঢল নামে মোটর বাইকের আরোহীদের। তারা সেতুর উপর উঠে দল বেঁধে আনন্দ-উল্লাস আর হৈ-হুল্লোড়ে মাতেন।

সেই রাতে বাইক দুর্ঘটনায় দুজনের মৃত্যু হলে ২৭ জুন ভোর থেকে পদ্মা সেতুতে মোটর সাইকেল চলাচল নিষিদ্ধ করে সেতু বিভাগ।

সেই নিষেধাজ্ঞা কবে উঠতে পারে- এমন প্রশ্নে ওবায়দুল কাদের বুধবার বলেন, “এ বাস্তবতাটি সবারই মেনে নেওয়া উচিৎ। তাছাড়া কিছুদিন পরে কালনা সেতুর উদ্বোধন হলে তখন নতুন বাস্তবতা দেখা যাবে।”

কালনা সেতু চালু হলে পদ্মা সেতুর পথে আরও দ্রুত গতিতে গাড়ি চলবে জানিয়ে কাদের বলেন, “এখানে একটি অংশ কালনার কাছে গিয়ে থেমে যায়, ওই অংশতে আরও দ্রুতবেগে আসা-যাওয়া করবে। তখন বাস্তবতাসহ সবকিছু মিলিয়ে পরবর্তীতে আমরা চিন্তা করব।”

এ অনুষ্ঠানে ঢাকার মেট্রোরেল নিয়েও কথা বলেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মেট্রোরেলের ভাড়া নিয়ে মানুষের মধ্যে আলোচনা থাকলেও ট্রেন চালু হলে যাত্রীরা বিষয়টি সহজভাবেই নেবেন বলে তার প্রত্যাশা।

এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, “ভিন্ন মত থাকতেই পারে। যখন বাস্তবে তারা মেট্রোরেলে আসা যাওয়া করবেন, তিন মিনিট পরে এক স্টেশন।

“এ বাস্তবতা উপলব্ধি করেন, ৪০ মিনিটে চলে আসবেন একদম গন্তব্যে, পুরো গন্তব্যের মাথায়। তখন তারা এটা সহজভাবে নেবেন বলে আমরা আশা করি।”

সরকারের ঘোষণা অনুযায়ী এ বছরের ডিসেম্বরেই চালু হচ্ছে বহুল প্রতিক্ষিত মেট্রোরেল। প্রতি কিলোমিটার ব্যবহারের জন্য ভাড়া ঠিক করা হয়েছে ৫ টাকা। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং পুরো পথের ভাড়া ১০০ টাকা নির্ধারণ করেছে সরকার।

আরও খবর

Also Read: পদ্মা সেতুতে মোটর বাইক ওঠা নিষিদ্ধ হল