‘বিশ্ব শিশু পুরস্কারের’ সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশের রেজোয়ান

পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া অন্য দুজন কানাডা ও ভিয়েতনামের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 05:46 PM
Updated : 9 March 2023, 05:46 PM

‘বিশ্ব শিশু পুরস্কারের’ জন্য মনোনয়ন পাওয়া তিনজনের মধ্যে রয়েছেন নৌকা স্কুলের উদ্ভাবক বাংলাদেশি স্থপতি মোহাম্মদ রেজোয়ান।

জলবায়ু বিপর্যয়ে ক্রমবর্ধমান বন্যা ও দারিদ্র্যের কারণে সুবিধাবঞ্চিত কন্যাশিশুদের স্কুলে পড়ালেখা শেখার অধিকার প্রতিষ্ঠায় কাজের স্বীকৃতি হিসেবে কানাডা ও ভিয়েতনামের দুই ব্যক্তির সঙ্গে সুইডেনভিত্তিক এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিনি।
বৃহস্পতিবার ওয়ার্ল্ডস চিলড্রেন প্রাইজ সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া অন্য দুজন হলেন- কানাডার সিন্ডি ব্লাকস্টক ও ভিয়েতনামের থিচ নু মিন তু।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৪ অক্টোবর সুইডেনের মেরিফ্রেডে গ্রিপশোলম প্রাসাদে এবারের ২০তম বিশ্ব শিশু পুরস্কার প্রদান করা হবে। অনুষ্ঠানে রেজোয়ানসহ তিনজন শিশু অধিকার নায়কদের সম্মাননা দেওয়া হবে। অনুষ্ঠানের হোস্ট হিসেবে থাকবে ১২টি দেশের শিশুরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেজোয়ান ও তার প্রতিষ্ঠান সিধুলাই স্ব-নির্ভর সংস্থা শিশুদের জন্য ২৬টি ভাসমান স্কুল প্রতিষ্ঠা করেছেন, যেগুলো দেশ-বিদেশে খ্যাতি পেয়েছে রেজোয়ানের নৌকা স্কুল নামে। বিশেষভাবে ডিজাইন করা নৌকায় ডিজিটাল শ্রেণিকক্ষের পাশাপাশি রয়েছে ভাসমান লাইব্রেরি ও স্বাস্থ্যসেবা ক্লিনিক এবং কিশোরী-তরুণীদের জন্য রয়েছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র।
এ পুরস্কারের অর্থমূল্য সুইডিশ মুদ্রায় ৫ লাখ ক্রোনা, যা প্রায় ৫০ লাখ টাকার বেশি। এ অর্থ তিনজনের মাঝে ভাগ করে দেওয়া হবে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ পুরস্কারের পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছেন মালালা ইউসুফজাই, প্রয়াত নেলসন ম্যান্ডেলা ও ডেসমন্ড টুটু, সুইডেনের রানী সিলভিয়াসহ দেশটির বেশ কয়েকজন সাবেক প্রধানমন্ত্রী ও শিশুবিষয়কমন্ত্রী।