চিড়িয়াখানা ব্যবস্থাপনায় আইনে সায় মন্ত্রিসভার

খসড়া আইনটিতে ২৮টি ধারা আছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 01:23 PM
Updated : 14 Nov 2022, 01:23 PM

দর্শনার্থীরা যেন স্বস্তির সঙ্গে পরিদর্শন করতে পারেন, তেমন ব্যবস্থাপনা আনতে ‘চিড়িয়াখানা আইন, ২০২২’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, “…চিড়িয়াখানাটাকে কমফোর্টেবলি মেনটেইন এবং হ্যান্ডেল এবং সুন্দর এবং মানুষের উপভোগ্য বা দেখার মতো করার জন্য একটা আইন নিয়ে আসা হয়েছে। এই

আইনটিতে ২৮টি ধারা আছে।

“এই আইনে বন্যপ্রাণী সংগ্রহের ক্ষেত্রে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ বা এর অধীনে প্রণীত বিধিমালার যে বিধান সেগুলো পুরোপুরি যেন অনুসরণ করতে হয়, সেটার ব্যাপারে গুরুত্ব দেওয়া হয়েছে।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “আইনটিতে চিড়িয়াখানার সাধারণ ব্যবস্থাপনার বিধান ও উপদেষ্টা পরিষদ সংক্রান্ত বিধান পুনর্গঠন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই আইনে চিড়িয়াখানায় সংরক্ষিত প্রাণীর প্রকৃতি ও চাহিদা অনুযায়ী খাঁচা, আবাসন, প্রদর্শন, তথ্য সংরক্ষণ- এই ব্যবস্থাগুলো আরও কার্যকরভাবে করতে হবে বলে সেই নির্দেশনা দেওয়া হয়েছে।”

“আর কোনো প্রাণীর অবস্থা যদি এমনই হয় যে, তাকে বাঁচিয়ে রাখা যাচ্ছে না বা বেঁচে থাকাটা তার জন্য বেশি কষ্টকর হচ্ছে; সেক্ষেত্রে তাকে কিভাবে কারিগরি মতামত নিয়ে কতটা ব্যথাহীন মৃত্যুর ব্যবস্থা করা যায়, সেগুলোর বিষয়ে আলোকপাত করা হয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক