বাংলা একাডেমিতে বৈশাখী মেলা

পহেলা বৈশাখে শুরু হয়ে এই মেলা চলবে ২০ এপ্রিল পর্যন্ত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2023, 05:14 PM
Updated : 13 April 2023, 05:14 PM

বাংলা নতুন বছরের প্রথম দিন থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হচ্ছে ১০ দিনের বৈশাখী মেলা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন, বিসিক ও বাংলা একাডেমির যৌথ উদ্যোগে দেশসেরা কারুপণ্যের এ মেলা চলবে ২০ এপ্রিল পর্যন্ত।

বৃহস্পতিবার একাডেমির নজরুল মঞ্চে যৌথ সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা ও বিসিকের চেয়ারম্যান মাহবুবুর রহমান।

যদিও এ মেলা বসেছে ১১ এপ্রিল, তবে পহেলা বৈশাখে এ আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হবে।

সংবাদ সম্মেলনে মাহবুবুর রহমান বলেন, মেলায় ৮৮টি স্টল বসছে। এর মধ্যে চামড়াজাত ও পাটজাত পণ্যের ১৩টি, ফ্যাশন ও বুটিকস পণ্যের ৪৮টি, খাদ্যজাত পণ্যের১০টি, বাঁশ, বেত ও হস্তশিল্পের ৫টি, বিসিক মধুর দুটি এবং কারুশিল্পীদের ১০টি স্টল থাকবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলায় থাকছে জামদানি, নকশি কাঁথা ও নকশি পণ্য, হস্ত ও কারুশিল্প পণ্য, পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, বাঁশ ও বেতের পণ্য, মৃৎশিল্প পণ্য, শতরঞ্জি, শীতলপাটিসহ হরেক রকমের স্বদেশি পণ্য। এছাড়াও থাকছে মধু ও খাদ্যজাত পণ্য এবং শিশু কিশোরদের জন্য বিনোদন ব্যবস্থা।

বিসিকের উদ্যোগে দেশের কারুশিল্পীদের মধ্যে তাদের কাজের দক্ষতার স্বীকৃতি স্বরূপ কারুশিল্পী পুরস্কার-১৪২৯ প্রদান করা হবে। একজন শ্রেষ্ঠ কারুশিল্পীকে কারুরত্ন এবং ৯ জন দক্ষ কারুশিল্পীকে কারুগৌরব পুরস্কার প্রদান করা হবে।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেন, “বৈশাখী উৎসব বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতির গৌরবময় উত্তরাধিকার। একে ঘিরে জাতি-ধর্ম-বর্ণ কিংবা ধনী- গরিব নির্বিশেষে সব মানুষের মধ্যে এক ধরনের সম্মিলন ও ঐক্য গড়ে ওঠে।

“বৈশাখী মেলা আবহমান বাংলার চিরায়ত সাংস্কৃতিক ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। হাজার বছর ধরে গ্রামে-গঞ্জে বৈশাখী মেলার আয়োজন হলেও ইদানিং শহর-নগরেও এ মেলার আয়োজন দেখা যায়।”