শেখ হাসিনার নেতৃত্বেরও প্রশংসা করেছেন গুতেরেস: পররাষ্ট্রমন্ত্রী

জাতিসংঘে বাংলাদেশের সদস্য হওয়ার সুবর্ণজয়ন্তী উপক্ষে এ বছর জাতিসংঘ মহাসচিবকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2024, 12:57 PM
Updated : 21 Jan 2024, 12:57 PM

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানানোর পাশাপাশি তার নেতৃত্বেরও প্রশংসা করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। 

রোববার দুপুরে উগান্ডার কাম্পালায় তৃতীয় দক্ষিণ শীর্ষ সম্মেলনের ফাঁকে এক বৈঠকে গুতেরেস এ অভিব্যক্তি প্রকাশ করেন।

হাছান মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বৈঠকে জাতিসংঘ মহাসচিব বৈশ্বিক অর্থনীতির কাঠামো সংস্কারের ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকাকে ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে বর্ণনা করেন।

জাতিসংঘের নেতৃত্বে বেশ কয়েকটি বৈশ্বিক প্রক্রিয়ায় ‘চ্যাম্পিয়ন’ শেখ হাসিনার প্রশংসা করেন গুতেরেস।

পররাষ্ট্রমন্ত্রীর দপ্তর জানিয়েছে, বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ফিলিস্তিনের গাজায় যুদ্ধ নিরসনে জাতিসংঘ মহাসচিবের সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন। পাশাপাশি জাতিসংঘের আলোচ্যসূচিতে রোহিঙ্গাদের বিষয়টিকে রাখতে গুতেরেসকে অনুরোধ করেছেন তিনি।

২০২৪ সাল জাতিসংঘে বাংলাদেশের সদস্য হওয়ার সুবর্ণজয়ন্তীর বছর। সেই উপলক্ষে গুতেরেসকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী। 

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের প্রসঙ্গও তাদের আলোচনায় আসে।  হাছান মাহমুদ বলেন, জনগণের অংশগ্রহণে ‘একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন’ অনুষ্ঠিত হয়েছে।

উগান্ডার কাম্পালায় জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ঊনবিংশতম শীর্ষ সম্মেলন এবং তৃতীয় দক্ষিণ শীর্ষ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী। 

হাছান মাহমুদের সঙ্গে আছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ এ মুহিত, কেনিয়া ও উগান্ডায় বাংলাদেশের হাই কমিশনার তারেক মুহাম্মদ।