প্রয়াত বিদেশি পাইলটের বোন থানায় গিয়ে বিফল, আদালতে যেতে পরামর্শ

হাসপাতাল কর্তৃপক্ষ পুলিশকে প্রভাবিত করেছে বলে অভিযোগ পাইলটের বোনের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 02:23 PM
Updated : 1 Feb 2023, 02:23 PM

ঢাকার ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে থানায় মামলা করতে গিয়েছিলেন প্রয়াত বিদেশি পাইলটের বোন, পুলিশ মামলা না নিয়ে তাকে আদালতে যাওয়ার পরামর্শ দিয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ দ্বারা প্রভাবিত হয়ে পুলিশ এই আচরণ করেছে বলে অভিযোগ করেছেন পাইলট ইউসুফ হাসান আল হিন্দির বোন তালা এলহেন্দি জোসেফানো। তবে পুলিশ সেই অভিযোগ অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের নাগরিক জোসেফানোর ভাই ইউসুফ (৬৩) বাহরাইনের গালফ এয়ারের পাইলট ছিলেন। তারা যুক্তরাষ্ট্র ও জর্ডানের দ্বৈত নাগরিক।

গত ১৪ ডিসেম্বর গালফ এয়ারের ফ্লাইট নিয়ে ঢাকার শাহজালাল বিমানববন্দর থেকে উড়াল দেওয়ার আগে ‘কার্ডিয়াক অ্যারেস্ট’ হয়েছিল ইউসুফের। ইউনাইটেড হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

Also Read: ইউনাইটেডে অবহেলায় বিদেশি পাইলটের মৃত্যুর অভিযোগ

ভাইয়ের মৃত্যুর দেড় মাস পর বাংলাদেশে এসে গত সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে চিকিৎসায় অবহেলার অভিযোগ তোলেন জোসেফানা। তখনই তিনি আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন।

বুধবার দেশের একটি জনসংযোগ প্রতিষ্ঠানের মাধ্যমে পাঠানো বিবৃতিতে জোসেফানা জানান, এক দিন আগে তিনি আইনজীবী নিয়ে মামলা করতে গিয়েছিলেন গুলশান থানায়, তবে পুলিশ মামলা নেয়নি।

তিনি বলেছেন, গুলশান থানার ওসি ফরমান আলী ও গুলশান জোনের সহকারী পুলিশ কমিশনার নিউটন দাস ঘটনা ‘গুরুতর’ উল্লেখ করে তাকে আদালতে মামলা করার পরামর্শ দেন।

থানায় আড়াই ঘণ্টা অবস্থান করে বিফল হয়ে ফেরেন জানিয়ে জোসেফানা বলেন, “পুলিশ প্রথমে মামলা নিতে রাজি ছিল। কিন্তু কিছুক্ষণ পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তারা মামলা নিতে অপারগতা প্রকাশ করেন।”

হাসপাতাল কর্তৃপক্ষ মামলা না নিতে পুলিশকে প্রভাবিত করেছে বলে অভিযোগ করেন তিনি।

এনিয়ে যোগাযোগ করা হলে ডিএমপির গুলশান বিভাগের উপকমিশনার আব্দুল আহাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তিনি (জোসেফানা) থানায় এসেছিলেন, তবে কোনো লিখিত অভিযোগ দিয়ে যাননি। পরে থানা থেকে উনাকে আদালতে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।”

এদিকে বুধবার সন্ধ্যায় এক ভিডিও বার্তায় জোসেফানা বলেন, তিনি এর শেষ না দেখে বাংলাদেশ ছাড়ছেন না। ভাইয়ের মৃত্যুর জন্য দায়ী চিকিৎসককে তিনি কারাগারের ভেতরে রেখেই এই দেশ ছাড়বেন।

ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য জোসেফানার অভিযোগ প্রত্যাখ্যান করছে।

তার সংবাদ সম্মেলনের পর বেসরকারি এই হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, রোগী ইউসুফ আল হিন্দিকে বাঁচাতে ‘সর্বোচ্চ’ চেষ্টাই চালিয়েছিলেন তারা। জোসেফানোর অভিযোগকে ‘মনগড়া ও অসত্য’।