ঢাকায় চলছে পোশাক পণ্যের প্রদর্শনী

প্রদর্শনীর পাশাপাশি বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায় বক্তব্য রাখছেন দেশ-বিদেশের অতিথিরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 06:29 PM
Updated : 15 Nov 2022, 06:29 PM

বিশ্বের ১৫টি দেশের ১৪৮টি কোম্পানির অংশগ্রহণে ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে পোশাক পণ্যের দুই দিনের প্রদর্শনী।

এবারের প্রদর্শনী হচ্ছে পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ ও বেসরকারি সংগঠন বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ আয়োজিত ‘মেইড ইন বাংলাদেশ উইক’র অংশ হিসেবে।

মঙ্গলবার ২৭টি দেশীয় পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান ও ৫৭টি বিদেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণে দুই দিনের বাংলাদেশ ডেনিম এক্সপো শুরু হয়। সেখানে ডেনিম সংশ্লিষ্ট পণ্য, প্রযুক্তি ও কাঁচামালসহ বিভিন্ন উদ্ভাবন নিয়ে হাজির হয়েছে চীন, জার্মানি, ভারত, ইতালি, জাপান, পাকিস্তান, সেন মারিনো, সিঙ্গাপুর, স্পেন, তুরস্ক, ভিয়েতনাম, যক্তরাষ্ট্র, হংকংয়ের প্রতিষ্ঠান। বুধবার এই প্রদর্শনী শেষ হবে।

আর সম্মেলন কেন্দ্রের আরেকটি প্রদর্শনী হলে চলছে ঢাকা অ্যাপারেল এক্সপো, যেখানে অংশ নিয়েছে চীন, ফ্রান্স, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ভারত ও জার্মানির ৬৪টি প্রতিষ্ঠান। এর মধ্যে ৫০টি স্থানীয় ও ১৪টি বিদেশি প্রতিষ্ঠান রয়েছে।

প্রদর্শনীর পাশাপাশি বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায় বক্তব্য রাখছেন দেশ-বিদেশের অতিথিরা।

প্রথম দিনে ‘আরএমজি সেক্টর রোডম্যাপ: টুয়ার্ডস ট্রান্সপারেন্ট অ্যান্ড প্রসপারাস ফিউচার’ শীর্ষক আলোচনায় অংশ নেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী, শফিউল ইসলাম মহিউদ্দিন, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

এছাড়া দিনের অন্যান্য সেশনগুলোতেও অতিথি, অর্থনীতিবিদ ও বাজার বিশ্লেষকরা বক্তৃতা করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক