বিদ্যুৎ ও আইন-শৃঙ্খলা নিয়ে সংসদে আলোচনা দাবি

বিদ্যুৎ ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জাতীয় সংসদে আলোচনার দাবি জানিয়েছেন মহাজোট সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2012, 11:15 AM
Updated : 10 June 2012, 11:15 AM
ঢাকা, জুন ১০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বিদ্যুৎ ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জাতীয় সংসদে আলোচনার দাবি জানিয়েছেন মহাজোট সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল।
রোববার ২০১১-১২ সালের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় দাঁড়িয়ে জাসদ নেতা এই দাবি তুললে সংসদ অধিবেশনে সভাপতিত্বকারী ডেপুটি স্পিকার শওকত আলী এই বিষয়ে নোটিস দেওয়ার পরামর্শ দেন।
কার্যপ্রণালী বিধির ৬৮ ধারায় জনগুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে হলে দুদিন আগে পাঁচ জন সংসদ সদস্যের স্বাক্ষরযুক্ত নোটিস দিতে হবে।
বাদল বলেন, “ল’ অ্যান্ড অর্ডার ও ইলেকট্রিসিটির কারণে আমরা পিছিয়ে আছি। আমাদের কোনো এগুলো নিয়ে এত সমালোচনা সহ্য করতে হবে। দয়া করে সংসদে একটা আলোচনা করেন। আমরা সদস্যরা অনেক সাজেশন দিতে পারব।”
স্বতন্ত্র সংসদ সদস্য ফজলুল আজিম এই আলোচনায় অংশ নিয়ে বলেন, “সরকার জনগণের। কিন্তু, সরকার জনগণের মতের বিরুদ্ধে যাবে- তা তো ঠিক নয়।”
“ইলিয়াস আলী গুম হয়েছে- দেড় মাস হয়ে গেল। আমিনুল ইসলামকে আইন-শৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে হত্যা করেছে,” যোগ করেন তিনি।
সরকারী দলের নীতিনির্ধারকদের উদ্দেশে আজিম বলেন, “আপনারা এত ভয় পান কেন? সব দেশেই এ ধরনের ঘটনা হচ্ছে। আপনাদের এগুলো মোকাবেলা করতে হবে।”
সম্পূরক বাজেট নিয়ে আলোচনার শুরুতেই কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, রেলপথের জন্য বরাদ্দ আরো বেশি হওয়া উচিৎ ছিল।
বিশ্ব মন্দার মধ্যেও বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধির (জিডিপি) হার ৬ দশমিক ৩ শতাংশ হওয়ার জন্য বর্তমান সরকার প্রশংসার দাবি রাখে, বলেন তিনি।
ঘাটতি বাজেট প্রসঙ্গে মতিয়া বলেন, “এটা সত্য যে বাজেট ঘাটতি আছে, ব্যাংক থেকে ঋণ করা হয়েছে। কিন্তু এই টাকা নিয়ে দেশে উন্নয়ন করা হয়েছে, মেরে খায়নি সরকার, বিদেশেও পাচার করেনি।”
বেসরকারি খাতের সমালোচনা করে মতিয়া চৌধুরী বলেন, তারা যেভাবে ব্যাংক ব্যবস্থার ওপর নির্ভরশীল, তাতে মনে হয় না যে তাদের স্বাস্থ্যের খুব উন্নতি হয়েছে।
আওয়ামী লীগের সংসদ সদস্য মহীউদ্দীন খান আলমগীর বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সেবামূলক ও অলাভজনক প্রতিষ্ঠান। তাদের ওপর আয়কর ও ভ্যাট বসানো সঠিক নয়। এতে শিক্ষা ব্যয় বাড়ে।
দুর্নীতি দমন কমিশনের (দূদক) ক্ষমতা বাড়ানো সংক্রান্ত অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবের বিরোধিতা করে তিনি বলেন, “দুদকের এমন ক্ষমতা দেওয়া ঠিক হবে না। আমরা কোনো ফ্র্যাঙ্কেনস্টাইন সৃষ্টি করতে চাই না।”
আওয়ামী লীগ সংসদ সদস্য ইদ্রিস আলী অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) খরচ বৃদ্ধির সমালোচনা করেন।
তিনি বলেন, “আন্তর্জাতিক সংস্থাগুলোর চাঁদার হার হঠাৎ করে বাড়ে না, সুদের হারও বাড়ে না। তাহলে তাদের খরচ বাড়বে কেন?”
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসইউএম/এমআই/২৩০৬ ঘ.