চবি’র ১২২ কোটি ৫০ লাখ টাকার বাজেট

২০১২-১৩ অর্থবছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১২২ কোটি ৫০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2012, 09:35 AM
Updated : 30 June 2012, 09:35 AM
চট্টগ্রাম, জুন ৩০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ২০১২-১৩ অর্থবছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১২২ কোটি ৫০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।
শনিবার বিকালে চবি প্রশাসনিক ভবনের সভা কক্ষে অনুষ্ঠিত ২৪ তম বার্ষিক সিনেট অধিবেশনে এ বাজেট ঘোষণা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. সফিউল আলম।
২০১২-১৩ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে চবি ১৫৩ কোটি ৭৫ লাখ টাকার চাহিদা বাজেট প্রদান করে। এর বিপরীতে ইউজিসি (বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়সহ) ১২২ কোটি ৫০ লাখ টাকার বাজেট বরাদ্দ দেয়, যা চাহিদার ২৫ শতাংশ কম।
ঘোষিত বাজেটে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের বেতন বাবদ ৮১ কোটি ১০ লাখ টাকা, পেনশন খাতে ১৭ কোটি, সাধারণ আনুষঙ্গিক খাতে ১২ কোটি ৪০ লাখ, শিক্ষা ও আনুষঙ্গিক খাতে ৯ কোটি ৬৪ লাখ টাকা, মেরামত-সংরক্ষণ ও পুনর্বাসন খাতে ১ কোটি ৭০ লাখ এবং মূলধন মঞ্জুরি (সম্পদ সংগ্রহ ও ক্রয়) খাতে ১ কোটি ৩০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।
এবারের বাজেটে শিক্ষা খাত সবচেয়ে বেশি অবহেলিত। এ খাতে ১৩ কোটি ৭৮ লাখ টাকার চাহিদার বিপরীতে বরাদ্দ দেয়া হয়েছে মাত্র ৯ কোটি ৬৪ লাখ টাকা, যা চাহিদার চেয়ে প্রায় ৩৫ শতাংশ কম।
আগের মতো গবেষণা খাতে এবারও বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ৯ লাখ টাকা। অন্যান্য খাতে বরাদ্দ বাড়লেও এ খাতে বরাদ্দ বাড়েনি।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গত কয়েক বছরের বাজেট পর্যালোচনায় দেখা যায়, ইউজিসি প্রতিবারই চাহিদার তুলনায় অনেক কম বরাদ্দ দিয়ে থাকে। ফলে বিশ্ববিদ্যালয়ের পক্ষে গবেষণা, বৈজ্ঞানিক সরঞ্জাম সংগ্রহসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করা সম্ভব হয় না।
উপাচার্য অধ্যাপক মো. আনোয়ারুল আজিম আরিফ বলেন, অপ্রতুল বাজেটের মধ্যেই বিশ্ববিদ্যালয় প্রশাসন সীমিত সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি ও ব্যক্তিগত পর্যায়ে দানশীল ব্যক্তিবর্গকে এগিয়ে আসার আহ্বান জানান।
এসময় অন্যান্যের মধ্যে সিনেট সদস্য মঈন উদ্দীন খান বাদল, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাহ উদ্দিন আকবর, পরিকল্পনা কমিশনের যুগ্ম-সচিব নুরুল হক মজুমদার, অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ভূইয়া, অধ্যাপক ড. ইমরান হোসেন, অধ্যাপক ড. সুলতান আহমেদ, অধ্যাপক মনসুর উদ্দিন আহমদ, অধ্যাপক ড. সিদ্দিক আহমেদ চৌধুরী, মো. মহিউদ্দিন শাহ আলম নিপু, অধ্যাপক ড. এমএ গফুর, ড. দানেশ মিঞা, অধ্যাপক ড. আ ন ম মুনির আহমদ, অধ্যাপক ড. মোজাফ্ফর আহমদ চৌধুরী, অধ্যাপক ড. জীবন চন্দ্র পাল, অধ্যাপক ড. এম কে রায়, এডভোকেট মুহাম্মদ নূরুল আমীন, ড. মোহাম্মদ মনজুর-উল আমীন চৌধুরী, অধ্যাপক জমির উদ্দিন আহমদ ও নজরুল ইসলাম প্রমুখ।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এইচএ/২১৩১ ঘ.