অর্থনৈতিক মন্দার প্রেক্ষিতে সাহসী বাজেট: এমসিসিআই

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে ‘সাহসী’ হিসেবে উল্লেখ করেছে মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2012, 09:44 AM
Updated : 8 June 2012, 09:44 AM
ঢাকা, জুন ০৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে ‘সাহসী’ হিসেবে উল্লেখ করেছে মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।
বাজেটের প্রকিক্রিয়ায় শুক্রবার এমসিসিআইয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বিশ্ব অর্থনৈতিক মন্দার পটভূমিতে তৈরি করা এ বাজেট গ্রামীণ উন্নয়নে উৎসাহ দান, রাজস্ব সংগ্রহ, অবকাঠামো উন্নয়ন, মানব সম্পদ উন্নয়ন এবং জনগণের আর্থিক অবস্থা উন্নয়নের লক্ষ্যে প্রচেষ্টা চালাবে।”
বাজেটে অঘোষিত আয়ের অর্থকে সাদা করার সুযোগ দেওয়ায় হতাশা প্রকাশ করেছে বাজেটের প্রতিক্রিয়ায় কালো টাকা বৈধ করার সুযোগ দেওয়া হলে করদাতারা কর দিতে নিরুৎসাহিত হবে। তবে অঘোষিত অর্থের উপরে প্রচলিত হারে করসহ দ- হিসেবে শতকরা ১০ ভাগ অতিরিক্ত কর আরোপ করায় প্রস্তাবকে স্বাগত জানিয়েছে এমসিসিআই।
বিশ্বজুড়ে মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে দেশের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার দিকে সরকারের বিশেষ নজর দেওয়ার প্রয়োজন রয়েছে বলে মনে করে মেট্রোপলিটন চেম্বার।
বিজ্ঞপ্তিতে প্রস্তাবিত বাজেটে কৃষিখাতে ভর্তুকি কমিয়ে ৬ হাজার কোটি রাখা এবং রপ্তানি পণ্যের ওপর উৎসে কর কাটার হার শূন্য দশমিক ছয় ও শূন্য দশমিক সাত শতাংশ থেকে বৃদ্ধি করে ১ দশমিক ২ শতাংশ নির্ধারণ করায় হতাশা প্রকাশ করেছে চেম্বার। করমুক্ত আয়ের সীমা বৃদ্ধি না করা ও কর্পোরেট আয়করের হার না কমানোও নিরাশ করেছে তাদের।
বিবৃতিতে বলা হয়, “মোবাইল ফোনের বিলের ওপর ২ শতাংশ হারে নতুন কর আরোপ সময়োপযোগী নয় এবং তা নিম্ন আয়ের জনগোষ্ঠীর ওপর বিরূপ প্রভাব ফেলবে।”
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এইচএএইচ/এসইউ/২১৩৬ ঘ.