১০ বছরে ১০ হাজার কোটি টাকা দিয়েছে মোবাইল অপারেটররা

মোবাইল ফোন কোম্পানিগুলোর কাছ থেকে গত ১০ বছরে ১০ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় করা হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2012, 09:47 AM
Updated : 12 June 2012, 09:47 AM
ঢাকা, জুন ১২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- মোবাইল ফোন কোম্পানিগুলোর কাছ থেকে গত ১০ বছরে ১০ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় করা হয়েছে।
জাতীয় সংসদে মঙ্গলবারের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু এই তথ্য জানান।
কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০০১-০২ থেকে ২০১১-১২ অর্থবছরে মোবাইল ফোন কোম্পানিগুলোর কাছ থেকে মোট ১০ হাজার ৬৮৮ কোটি ৪৪ লাখ টাকা রাজস্ব আদায় করেছে বিটিআরসি।
এর মধ্যে, ২০০২-০৩ থেকে ২০১১-১২ অর্থ বছরে গ্রামীণফোন থেকে ৫ হাজার ২০৬ কোটি ২০ লাখ, বাংলালিংক ২০০১-০২ থেকে ২০১১-১২ অর্থ বছরে ২ হাজার ৬১ কোটি ৩৬ লাখ, ২০০২-০৩ থেকে ২০১১-১২ অর্থ বছরে রবি ২ হাজার ১১১ কোটি ৫৫ লাখ, সিটিসেল ২০০৩-০৪ থেকে ২০১১-১২ অর্থ বছরে ৬০৪ কোটি ১২ লাখ, এয়ারটেল ২০০৫-০৬ থেকে ২০১১-১২ অর্থ বছরে ৫৮৯ কোটি ৯৯ লাখ এবং টেলিটক ২০০৪-০৫ থেকে ২০১১-১২ অর্থ বছরে ১১৫ কোটি ২২ লাখ টাকা রাজস্ব দিয়েছে।
চলতি অর্থবছরে মোবাইল ফোন কোম্পানি থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ২৩৫ কোটি টাকা। এর বিপরীতে ৩ হাজার ৯৩৩ কোটি ৯৫ লাখ টাকা আদায় হয়েছে বলে মন্ত্রী জানান।
সংসদ সদস্য ফজিলাতুন্নেসার প্রশ্নের জবাবে রাজিউদ্দিন রাজু বলেন, টেলিটকের নেটওয়ার্ক বাড়ানোর জন্য ৭০০টি বিটিএস স্থাপনের কাজ চলছে। এই কাজ শেষ হলে দেশের মোট ৪৪৮টি উপজেলা টেলিটকের নেটওয়ার্কে আসবে।
আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, অবৈধ ভিওআইপি বন্ধ এবং টেলিযোগাযোগ খাত থেকে অধিক রাজস্ব আদায়ের লক্ষ্যে আন্তর্জাতিক কল চার্জ কমানোর পরিকল্পনা সরকারের বিবেচনায় আছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসইউএম/আরএ/এমআই/২১৪৪ ঘ.