বঙ্গবন্ধু জাদুঘরে ব্যাশেলে

তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং জাদুঘরের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2022, 12:27 PM
Updated : 15 August 2022, 12:27 PM

জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সফররত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেলে ব্যাশেলে।

সোমবার ঢাকার ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এরপর তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং জাদুঘরের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

জাতীয় জাদুঘরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। জাদুঘরের বিভিন্ন অংশ তাকে ঘুরে দেখান তিনি।

চার দিনের বাংলাদেশ সফরে রোববার সকালে ঢাকায় পৌঁছান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান ব্যাশেলে। জাতিসংঘের এই শীর্ষ পদে থাকা কোনো ব্যক্তির প্রথম বাংলাদেশ সফর এটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগে জানিয়েছিল, সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন বৈঠকের পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা শিবির ও জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন তিনি।

ব্যাশেলেকে বঙ্গবন্ধু জাদুঘর ঘুরে দেখানোর পর শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, “আমাদের এখানে মানবাধিকার শব্দটি উচ্চারণ করার সাথে সাথে দুয়েকটি সুনির্দিষ্ট বিষয়ের কথা বলা হয় মাত্র। কিন্তু মানবাধিকার অনেক বিশাল ক্যানভাসের একটি বিষয়।

“উনি (মিশেলে ব্যাশেলে) ও আমরা সেই বিষয়গুলি জানি, বুঝি এবং আশা করি আপনাদের মাধ্যমে বাংলাদেশের ১৬ কোটি মানুষ জানবে।”

নিজের বক্তব্যের ব্যাখ্যায় প্রতিমন্ত্রী বলেন, “দারিদ্র্যের কারণে মাইগ্রেশন, জলবায়ু পরিবর্তনের ফলে দারিদ্র্য, যুদ্ধ বিগ্রহের কারণে বাস্তুচ্যুত হওয়া, রাজনৈতিক হত্যাকাণ্ড বা হত্যাকাণ্ডের বিচার না পাওয়া, খুনিদেরকে আরেক দেশে আশ্রয় দেওয়া-- এই সবকিছুই কিন্তু মানবাধিকারের লঙ্ঘন।”

“তো, আমরা অব্যাহতভাবে কাজ করব, এই কমিটমেন্টের অংশ হিসাবেই তিনি (মিশেলে ব্যাশেলে) এখানে এসেছেন,” বলেন প্রতিমন্ত্রী।